Paschim Medinipur

জেলাশাসকের কার্যালয়ে ভেষজ উদ্যানের উদ্বোধন, খোলা হবে পড়ুয়াদের জন্যও

ভেষজ বাগানটি গড়ে তুলতে জেলাশাসকের দফতরকে সাহায্য করেছে উদ্যানপালন দফতর। এই বাগানে ব্রাহ্মী, তুলসী, হিংচা, ঘৃতকুমারী, থানকুনি, জবা-সহ প্রায় ১৮০ রকমের গাছ রয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২০ ২০:৪৮
Share:

মেদিনীপুরে জেলা শাসকের কার্যলয় চত্বরে উদ্বোধন হল ভেষজ বাগানের। নিজস্ব চিত্র।

পশ্চিম মেদিনীপুরের জেলাশাসকের কার্যালয় চত্বরে গড়ে ওঠা ভেষজ উদ্যানটি বৃহস্পতিবার আনুষ্ঠানিক উদ্বোধন করলেন পশ্চিমবঙ্গ সককারের অতিরিক্ত মুখ্য সচিব সুব্রত গুপ্ত। ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পশ্চিম মেদিনীপুরের জেলাশাসক রশ্মি কমল, পুলিশ সুপার দীনেশ কুমার-সহ অন্য আধিকারিকরা। উদ্যানটির নাম রাখা হয়েছে ‘অমৃতকল্প’।

Advertisement

ভেষজ বাগানটি গড়ে তুলতে জেলাশাসকের দফতরকে সাহায্য করেছে উদ্যানপালন দফতর। এই বাগানে ব্রাহ্মী, তুলসী, হিংচা, ঘৃতকুমারী, থানকুনি, জবা-সহ প্রায় ১৮০ রকমের গাছ রয়েছে। এই চত্বরেই একটি পুকুরে পদ্মের চাষও করা হচ্ছে। রয়েছে ৩টি গ্রিন হাউস।

এই উদ্যানের গাছ থেকে তৈরি ওষুধ সাধারণ মানুষের হাতে তুলে দেওয়া হবে। সাধারণ মানুষ যাতে ওষুধ সংগ্রহ করতে পারেন, তার জন্য গড়ে তোলা হবে বিক্রয় কেন্দ্রও। ওই ওষুধ বাজারজাত করার কাজ চলছে বলে জানানো হয়েছে জেলাশাসকের দফতরের তরফে। এই ভেষজ উদ্যানটি স্কুলের পড়ুয়াদের জন্যও খুলে দেওয়া হবে, যাতে তারা শিক্ষামূলক ভ্রমণে এখানে আসতে পারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন