Susanta Ghosh

বেনাচাপরা কঙ্কালকাণ্ড: সুশান্ত ঘোষ-সহ ৪৫ জনের বিরুদ্ধে চার্জ গঠন আদালতে

২০০২ সালের ২২ সেপ্টেম্বর পশ্চিম মেদিনীপুরের কেশপুর ব্লকের আনন্দপুর থানার বেনাচাপড়ায় ৯ তৃণমূল কর্মী নিখোঁজের ঘটনা ঘটে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কেশপুর শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ২৩:০০
Share:

সুশান্ত ঘোষ। ফাইল ছবি।

বেনাচাপরা কঙ্কালকাণ্ডে রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা বর্তমানে সিপিএমের পশ্চিম মেদিনীপুরের জেলা সম্পাদক সুশান্ত ঘোষ-সহ ৪৫ জনের বিরুদ্ধে চার্জ গঠন করা হয় বিধাননগরের সাংসদ, বিধায়কদের জন্য নির্দিষ্ট আদালতে (এমপি, এমএলএ কোর্ট)। আগামী ১০ মার্চ থেকে শুরু হবে সাক্ষ্য গ্রহণ। বুধবার এ কথা জানালেন সরকার পক্ষের আইনজীবী দেবাশিস মাইতি।

Advertisement

২০০২ সালের ২২ সেপ্টেম্বর পশ্চিম মেদিনীপুরের কেশপুর ব্লকের আনন্দপুর থানার বেনাচাপড়ায় ৯ তৃণমূল কর্মী নিখোঁজের ঘটনা ঘটে। ২০১১ সালে তৃণমূল ক্ষমতায় আসার পর স্থানীয় তৃণমূল কর্মী শ্যামল আচার্য তাঁর বাবা অজয় আচার্য-সহ ৯ জনের নিখোঁজ ডায়েরি দায়ের করেন। প্রথমে রাজ্য পুলিশ ও পরে সিআইডি তদন্ত নামে। সেই তদন্তে ২০১১ সালের ৫ জুন বেনাচাপড়ায় কঙ্কাল উদ্ধার হয়। তাতেই নাম জড়ায় সুশান্তের। মাস দুয়েক পর ১১ অগস্ট তাঁকে গ্রেফতার করে পুলিশ। পরের বছর ৩ ফেব্রুয়ারি পশ্চিম মেদিনীপুর জেলায় না ঢোকার শর্তে সুশান্তের জামিন মঞ্জুর করে সুপ্রিম কোর্ট। ২০২০ সালে সুপ্রিম কোর্ট সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পরেই নিজের খাসতালুকে ফেরেন সিপিএম নেতা।

এই মামলায় সম্প্রতিই ৫৮ জনের নামে চার্জশিট জমা দিয়েছে সিআইডি। অভিযুক্তদের মধ্যে এক জন নাবালকও রয়েছে। তার মামলা জুভেনাইল বোর্ডে চলছে। শ্যামল বলেন, ‘‘নারকীয় গণহত্যার সঙ্গে যাঁরা যুক্ত, তাঁদের শাস্তি হোক আমরা সেটাই চাই।’’ সুশান্ত বলেন, ‘‘আইন আইনের পথে চলবে। এখানে কিছু বলার নেই।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন