TMC

নয়া জেলা কমিটি, পুরনোতেই আস্থা

জেলা সভাপতির মতে নতুন কমিটির নেতৃত্বে আগামী নির্বাচনে দল ভাল ফল করবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পাঁশকুড়া শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২১ ০৭:১৪
Share:

প্রতীকী ছবি।

সৌমেন মহাপাত্র জেলা সভাপতি হওয়ার পর গঠিত হল তৃণমূলের পূর্ব মেদিনীপুর জেলার পূর্ণাঙ্গ কমিটি। কয়েক মাস আগে প্রাক্তন সভাপতি শিশির অধিকারীর সময় জেলায় যে কমিটি গঠন করা হয়েছিল তার থেকে বাদ পড়া অনেক নেতাই স্থান পেয়েছেন নয়া কমিটিতে। দলে গোষ্ঠীদ্বন্দ্ব দূর করতে নয়া কমিটিতে বেশি করে জায়গা দেওয়া হয়েছে পুরনো নেতা কর্মীদের। জেলা সভাপতির মতে নতুন কমিটির নেতৃত্বে আগামী নির্বাচনে দল ভাল ফল করবে।
২০০৮ সালে পঞ্চায়েত নির্বাচনে জেলা পরিষদ দখলের মধ্য দিয়ে যে দুটি জেলা তৃণমূলকে রাজ্য জয়ের স্বপ্ন দেখিয়েছিল তার একটি হল পূর্ব মেদিনীপুর। অধিকারী পরিবারের হাত ধরে ২০১১-এর বিধানসভা নির্বাচনে পূর্ব মেদিনীপুর কার্যত বিরোধী শূন্য হয়ে যায়। তারপর থেকে অধিকাংশ নির্বাচনে জেলায় দাপট দেখিয়েছে তৃণমূল। তবে গত কয়েক মাসে পরিবর্তনের জেলায় মাথা চাড়া দিয়েছে বিজেপি। তৃণমূল ছেড়ে গেরুয়া শিবিরে নাম লিখিয়েছেন একদা তৃণমূলের জনপ্রিয় মুখ শুভেন্দু অধিকারী। তাঁর ভাই সৌমেন্দুও তৃণমূল ছাড়ার পর তৃণমূলের জেলা সভাপতির পদ থেকে শুভেন্দুর বাবা শিশির অধিকারীকে সরিয়ে নতুন সভাপতি করা হয় অধিকারী পরিবারের বিপরীত মেরুর নেতা সৌমেনকে। কয়েক মাস আগে শিশির অধিকারীর ঘোষিত জেলা কমিটি ভেঙে দিয়ে তাই ফের নতুন করে গঠন করা হল জেলার পূর্ণাঙ্গ কমিটি। যেখানে গুরুত্ব পেয়েছেন আগের কমিটি থেকে বাদ পড়া অনেকেই। নয়া কমিটিতে অনেক পুরনো নেতাকেও এবার তুলে আনা হয়েছে। উল্টে বাদ পড়েছেন অধিকারী পরিবারের ঘনিষ্ঠ নেতারা।
পাঁশকুড়ার পুরপ্রধান নন্দ কুমার মিশ্র আগের কমিটি থেকে বাদ পড়েছিলেন। এ বার তাঁকে জেলার সাধারণ সম্পাদক করা হয়েছে। সংখ্যালঘু সেলের নেতা জইদুল ইসলাম খান কোনওদিনই জেলা কমিটিতে ছিলেন না। এ বার তিনি জেলা কমিটিতে। তৃণমূলের একদা বিক্ষুব্ধ গোষ্ঠীকে গুরুত্ব দিয়ে তৈরি হয়েছে নতুন কমিটি। পুরনো এবং নতুন উভয়কেই গুরুত্ব দিতে গিয়ে কার্যত দীর্ঘ হয়েছে নতুন কমিটির তালিকা। ভাইস প্রেসিডেন্ট করা হয়েছে ১৬ জনকে। সাধারণ সম্পাদক ২৬ জনকে। সম্পাদক করা হয়েছে ২৬ জনকে। জেলা কমিটির সদস্য পদ রয়েছে মাত্র ৬ টি। অল্প বিস্তর পরিবর্তন আনা হয়েছে ব্লক কমিটিগুলিতেও। পাশাপাশি এদিন জেলার পাঁচটি বিধানসভায় কো-অর্ডিনেটর নিয়োগ করা হয়েছে। তমলুক লোকসভার কো-অর্ডিনেটর করা হয়েছে সৌমেন মহাপাত্রকে। পাঁশকুড়া পূর্বে বিপ্লব রায়চৌধুরী, কাঁথি উত্তরে তরুণ জানা, খেজুরিতে পার্থ প্রতিম দাস এবং এগরা বিধানসভার কো-অর্ডিনেটর বাদলাশ্রু ঘাটা, তরুণ মাইতি।
জেলা সভাপতি বলেন, ‘‘নতুন কমিটির নেতৃত্বে দল বিধানসভা নির্বাচনে ভাল ফল করবে বলে আমি আশাবাদী। দলে পুরনোদের গুরুত্ব দেওয়া হয়েছে। যাঁরা দলের পদে থেকেও এতদিন নিষ্ক্রিয় ছিলেন তাঁদের নতুন কমিটিতে স্থান দেওয়া হয়নি। এই মুহূর্তে দলে কোনও দ্বন্দ্ব নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন