Ghatal

টাকা ভর্তি ব্যাগ ফেরাল দুই বালক

ব্যাগে ছিল নগদ পঞ্চাশ হাজার টাকা, একাধিক লটারির উইনিং টিকিট (পুরস্কার মূল্য প্রায় ৫০ হাজার টাকা) আর  জরুরি কাগজপত্রও ছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঘাটাল শেষ আপডেট: ৩১ জুলাই ২০২০ ০৩:২৮
Share:

সততা: হারানো ব্যাগ ফিরিয়ে দেওয়ার মুহূর্তে। নিজস্ব চিত্র

কতই বা বয়স। এক জনের এগারো বছর। আরেক জনের আট বছর। অভাবের সংসার। তবু টাকা ভর্তি ব্যাগ কুড়িয়ে ফেরত দিল ঘাটাল শহরের দুই বালক। ব্যাগে ছিল নগদ পঞ্চাশ হাজার টাকা, একাধিক লটারির উইনিং টিকিট (পুরস্কার মূল্য প্রায় ৫০ হাজার টাকা) আর জরুরি কাগজপত্রও ছিল।

Advertisement

মঙ্গলবার বিকেলে বাড়ির সামনের রাস্তায় খেলা করছিল দুই বালক। খেলার ফাঁকেই একটি ব্যাগ কুড়িয়ে পায় তারা। ব্যাগে টাকা দেখেই সটান বাড়ি চলে যায় ঘাটাল শহরের ফাঁড়ি লাগোয়া কোন্নগরের রাজিবুল মল্লিক এবং শাহরুখ মল্লিক। রাজিবুল পঞ্চম শ্রেণি এবং শাহরুখ চতুর্থ শ্রেণির ছাত্র। পাশাপাশি বাড়ি দু’জনের। টাকার ব্যাগ তাদের বাবা-মায়ের হাতে দিয়ে দুই বন্ধুই বলে, “এই টাকা লোকের। খরচ করা চলবে না। যাঁর টাকা তাঁকে ফেরত দিয়ে দিতে হবে।” ছেলেদের কথায় খুশি হয়েছিলেন রাজিবুলের বাবা নুর মল্লিক এবং শাহরুখের বাবা শাহআলম। ওই ব্যাগের মালিক ঘাটাল থানার মসরপুরের লটারি বিক্রেতা রাজু প্রামাণিক। বৃহস্পতিবার রাজুকে বাড়িতে ডেকে তাঁর হাতে খোওয়া যাওয়া ব্যাগ তুলে দেয় দুই বালকের পরিবার। ব্যাগ হারানোর কথা সমাজমাধ্যমে দিয়েছিলেন রাজু। সেই সূত্রেই রাজুর খোঁজ পেয়েছিল দুই পরিবার। ব্যাগ ফেরত পেয়ে খুশি রাজু। তাঁর কথায়, “ব্যবসার মূলধন ছিল ওই ব্যাগে। মঙ্গলবার থেকে ব্যাগের সন্ধান করি। সমাজমাধ্যমেও আবেদন করি। দুই বালক ও তাদের পরিবারের সততা দেখে খুব ভাল লাগছে।”

পুলিশ সূত্রে খবর, দুই পরিবারই অভাবী। রাজিবুলের বাবা অন্যের মাংস দোকানে কাজ করেন। শাহরুখের বাবা সাইকেল সারাইয়ের কাজ করেন। দিন আনা দিন খাওয়া পরিবারের এই সততায় খুশি পড়শিরাও। রাজিবুল এবং শাহরুখ দু’জনের কথায়, “এত টাকা কোনও দিন দেখিনি। তবে অন্যের টাকায় লোভ করা পাপ। তাই যাঁর টাকা তাঁকে ফেরত দিতে পেরে ভাল লাগছে।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন