প্রতিবন্ধকতা জয় করে জীবনের লড়াই, কুর্নিশ রাজ্য সরকারের

কুষ্ঠরোগীর সেবায় স্বীকৃতি ঝাড়গ্রামের

রবিবার বিশ্ব প্রতিবন্ধী দিবসে কলকাতা বিশ্ববিদ্যালয় ইনস্টটিউট হলে হাসপাতালের সুপার মলয় আদকের হাতে শংসাপত্র ও রুপোর স্মারক তুলে দিলেন নারী, শিশু ও সমাজকল্যাণ মন্ত্রী শশী পাঁজা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঝাড়গ্রাম শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০১৭ ০৩:২৭
Share:

হাসপাতাল সুপারের সঙ্গে শশী পাঁজা। নিজস্ব চিত্র

প্রতিবন্ধীদের উল্লেখযোগ্য পরিষেবা দেওয়ার জন্য ‘রাজ্য প্রতিবন্ধী স্বনির্ভরকরণ পুরস্কার-২০১৭’ পেল ঝাড়গ্রাম জেলা সুপার স্পেশ্যালিটি হাসপাতাল।

Advertisement

রবিবার বিশ্ব প্রতিবন্ধী দিবসে কলকাতা বিশ্ববিদ্যালয় ইনস্টটিউট হলে হাসপাতালের সুপার মলয় আদকের হাতে শংসাপত্র ও রুপোর স্মারক তুলে দিলেন নারী, শিশু ও সমাজকল্যাণ মন্ত্রী শশী পাঁজা। প্রতিবন্ধীদের অভূতপূর্ব পরিষেবা দেওয়ার জন্য রাজ্যের নারী ও শিশু উন্নয়ন ও সমাজ কল্যাণ দফতরের পক্ষ এই পুরস্কার দেওয়া হল।

প্রতিবন্ধীদের পরিষেবা দেওয়ার ক্ষেত্রে ঝাড়গ্রাম হাসপাতালের ভূমিকা বিশেষ উল্লেখযোগ্য বলে দাবি সমাজকল্যাণ দফতরের। কুষ্ঠরোগীদের শারীরিক পুনর্গঠন সংক্রান্ত অস্ত্রোপচারের ক্ষেত্রে ঝাড়গ্রাম জেলা সুপার স্পেশ্যালিটি হাসপাতালের ভূমিকায় খুবই সন্তুষ্ট রাজ্য সরকার। গত কয়েক বছর ধরে নিয়মিত পুনর্গঠন অস্ত্রোপচার শিবির করে বেশ কিছু কুষ্ঠরোগীর অঙ্গবিকৃতি সারিয়ে তোলা হয়েছে। এ ছাড়াও প্রতিবন্ধীদের শারীরিক প্রতিবন্ধকতা সংক্রান্ত শংসাপত্র দেওয়ার ক্ষেত্রেও এই তিনটি হাসপাতাল রাজ্যের মধ্যে সবচেয়ে ভাল কাজ করেছে। প্রতিবন্ধীদের জন্য ঝাড়গ্রাম জেলা হাসপাতালের পুরনো ভবনে র‌্যাম্প এবং সুপার স্পেশ্যালিটি ভবনে লিফটের ব্যবস্থা রয়েছে।

Advertisement

মন্ত্রীর হাত থেকে পুরস্কার পাওয়ার পরে উচ্ছ্বসিত ঝাড়গ্রাম জেলা সুপার স্পেশ্যালিটি হাসপাতালের সুপার মলয় আদক বলেন, এই “আমাদের দায়িত্ব আরও বেড়ে গেল। চিকিৎসক,নার্স ও কর্মীরা কাজে আরও উৎ‌সাহ পাবেন।”

এ দিন ঝাড়গ্রাম জেলা সুপার স্পেশ্যালিটি হাসপাতালের সুপার মলয় আদকের সঙ্গে হাসপাতালের চিকিৎসক কল্যাণ মাইতি ও সুদীপ রায় এবং কর্মী সুশীল মাহাতো ও গৌরাঙ্গ পৈড়াও কলকাতায় এই পুরস্কার নেওয়ার জন্য গিয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন