Health

শিশুদের জ্বর বাড়ছে আরএসভি ভাইরাসের কারণে, সতর্ক করলেন চিকিৎসকরা

চিকিৎসকরা বলছেন, বড়দের মেনে চলতে হবে করোনা বিধি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২১ ২১:৪২
Share:

প্রতীকী ছবি।

আবহাওয়ার পরিবর্তনের কারণে শিশুদের জ্বর হচ্ছে। নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে তাতে করোনা সংক্রমণ তেমন না হলেও রেসপিরেটরি সিন্সিটিয়াল ভাইরাস (আরএসভি)- এ আক্রান্তের সংখ্যা বেড়েছে বলে জানিয়েছেন মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের শিশু বিভাগের প্রধান চিকিৎসকর তারাপদ ঘোষ।

Advertisement

মেডিক্যাল কলেজের মাইক্রো বায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক সায়ন্তনী অ্যান্ড্রু দত্ত বলেন, ‘‘পুজোর আগে থেকেই জ্বর নিয়ে বেশ কিছু শিশু ভর্তি হয়েছিল। তাদের রক্তের নমুনা সংগ্রহ করা হয়। আরটিপিসির টেস্ট নেগেটিভ পাওয়া যায়। কিন্তু ৮৮ জনের নমুনা নিয়ে পরীক্ষা করে ৬২ জনের আরএসভি পজেটিভ পাওয়া গিয়েছে।

মেডিক্যাল কলেজ অধ্যক্ষ পঞ্চানন কুন্ডু বলেন, ‘‘জেলায় প্রতিদিনই আরটিপিসির টেস্ট এবং অ্যান্টিজেন টেস্ট করা হচ্ছে। শিশুদের নিয়ে চিন্তায় থাকলেও এখনও তেমন উদ্বেগ নেই জেলায়। তবে সাবধান হতে হবে ও সতর্কতা নিয়ে রাখতে হবে।’’

Advertisement

চিকিৎসকরা বলছেন, বড়দের মেনে চলতে হবে করোনা বিধি। তারাপদ ঘোষ বলেছেন, ‘‘ একটা সময় ৩০-এর বেশি শিশু জ্বরের উপসর্গ নিয়ে ভর্তি হয়েছিল। তাদের মধ্যে অনেকের আবার শ্বাস কষ্টের সমস্যা ছিল। তবে এখন দৈনিক গড়ে ১৫ শিশু ভর্তি হচ্ছে এই রোগের উপসর্গ নিয়ে নিয়ম মেনে তাদের চিকিৎসা চলছে। তবে বেশির ভাগই চিকিৎসা পাচ্ছেন আর সুস্থ হয়ে বাড়ি ফিরেও যাচ্ছেন।’’

পঞ্চানন জানিয়েছেন, আইআইটি খড়গপুর স্কুল অফ মেডিক্যাল সায়েন্স এন্ড টেকনোলজি-এর সঙ্গে যৌথ গবেষণা শুরু করেছে মেদিনীপুর মেডিক্যাল কলেজের মাইক্রো-বায়োলজি বিভাগ। গর্ভবতী মহিলাদের প্যারা-ইনফ্লুয়েঞ্জা এবং ইনফ্লুয়েঞ্জা উপর ওই সমীক্ষা করা হচ্ছে। খড়গপুর এর দু’টি হাসপাতাল ও মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে নমুনা নিয়ে ওই পরীক্ষা করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন