মাছে স্বাদবদল, আমুরের পর পেংবা

পূর্ব মেদিনীপুর জেলার সহ মৎস্য অধিকর্তা গুরাই চাঁদ সিং জানান, মনিপুরের অত্যন্ত সুস্বাদু পেংবা মাছ হারিয়ে যেতে বসেছে।

Advertisement

 আরিফ ইকবাল খান

হলদিয়া শেষ আপডেট: ০৫ অগস্ট ২০১৮ ০৭:০০
Share:

মণিপুরের পেংবা মাছ। —নিজস্ব চিত্র।

মাছ চাষে পথ দেখাচ্ছে হলদিয়া। আমুর, মুক্তোগাছা বা পার্লস্পট, জয়ন্তী রুই, মিল্ক ফিশ, গিফট তেলাপিয়ার পর এ বার হলদিয়ায় এলো মণিপুরের মাছ পেংবা। মাছ চাষি শরৎচন্দ্র ভৌমিক ও অরূপ মন্ত্রীকে সঙ্গে নিয়ে হলদিয়া ব্লকের মৎস্যচাষ সম্প্রসারণ আধিকারিক সুমন কুমার সাহু ওড়িশার কেন্দ্রীয় মৎস্য গবেষণা কেন্দ্র সিফা থেকে এই মাছ হলদিয়ায় আনিয়েছেন।

Advertisement

পূর্ব মেদিনীপুর জেলার সহ মৎস্য অধিকর্তা গুরাই চাঁদ সিং জানান, মনিপুরের অত্যন্ত সুস্বাদু পেংবা মাছ হারিয়ে যেতে বসেছে। সেই মাছের পুনরুদ্ধারে রাজ্যে প্রথম চাষ করতে চলেছেন হলদিয়ার মাছচাষিরা। সিফার বিজ্ঞানী পি কে দাস জানান, এই মাছ খুবই সুস্বাদু। মণিপুরের ইম্ফল নদী ও লোকতাক লেক, চিনের ইউনান প্রদেশের নদী-হ্রদ, মায়ানমারের চিন্দুইন নদীতে এই মাছ পাওয়া যায়। কেন্দ্র দীর্ঘদিন ধরে এই মাছ নিয়ে গবেষণা করছিল। গবেষণায় সাফল্য মিলতেই বাণিজ্যিকভাবে এই মাছ চাষে উৎসাহ দেওয়া হচ্ছে। মণিপুরে এই মাছের ব্যাপক চাহিদা রয়েছে। সেখানে ৬৫০-১০০০ টাকা কেজি দরে বিক্রি হয়। সুমনবাবু বলেন, ‘‘এই মাছের স্বাদের জন্য মণিপুরে সরকারি উদ্যোগে ‘পেংবা দিবস’ পালন করা হয়ে থাকে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন