সভাপতি বাছতে ডেবরাতেও কোন্দল, সিদ্ধান্ত নেবে রাজ্য

পঞ্চায়েত সমিতির সভাপতি হিসাবে দু’জনের নাম উঠে আসায় তৃণমূলের রাজ্য নেতৃত্বের দ্বারস্থ হল জেলা নেতৃত্ব!

Advertisement

নিজস্ব সংবাদদাতা

খড়্গপুর শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০১৮ ০১:১০
Share:

প্রতীকী ছবি।

কোন্দলে রাশ টানতে দলের ডেবরা ব্লক নেতাদের সঙ্গে বৈঠকে বসেছিলেন জেলা নেতারা। দলের পঞ্চায়েত সমিতির নির্বাচিত সদস্যদের প্রত্যেকের সঙ্গে আলাদা করে কথা বলেন তৃণমূলের জেলা সভাপতি অজিত মাইতি। তারপরেও পঞ্চায়েত সমিতির সভাপতি হিসাবে দু’জনের নাম উঠে আসায় তৃণমূলের রাজ্য নেতৃত্বের দ্বারস্থ হল জেলা নেতৃত্ব!

Advertisement

পঞ্চায়েত সমিতির সভাপতির নাম বাছাই করতে সোমবার বৈঠক ডেকেছিলেন তৃণমূলের জেলা সভাপতি অজিতবাবু। এ দিন খড়্গপুর-২ ব্লকের মাদপুরে তৃণমূলের দলীয় কার্যালয়ে বৈঠকে যোগ দেন ডেবরায় তৃণমূলের ৩৭ জন নির্বাচিত পঞ্চায়েত সমিতির সদস্য। বাকি তিন জন সদস্য আসেননি। পঞ্চায়েত সমিতির সভাপতি কে হবেন তা নিয়ে আলোচনায় সিদ্ধান্তে পৌঁছতে না পারায় এই বৈঠক ডাকা হয়। এ দিন অবশ্য নির্বাচিত পঞ্চায়েত সমিতির সদস্যদের প্রত্যেকের সঙ্গে আলাদা করে কথা বলেন তৃণমূলের জেলা সভাপতি। জানতে চাওয়া হয় তাঁদের মতামত।

দলীয় সূত্রে খবর, সোমবারের বৈঠকেও জয়ী সদস্যদের মধ্যে থেকে দু’টি নাম ঘিরে বিপাকে পড়তে হয়েছে জেলা নেতৃত্বকে। একাংশ পঞ্চায়েত সমিতির নির্বাচিত সদস্য সভাপতি হিসেবে মৌসুমী মূড়ার নাম প্রস্তাব করেছেন। আবার অন্য একটি অংশের প্রস্তাবে উঠে এসেছে রঞ্জন মূড়া নামে আর এক নির্বাচিত সদস্যের নাম। এ বার তাই ডেবরার পঞ্চায়েত সমিতির সভাপতি পদপ্রার্থী বাছাইয়ে রাজ্য নেতৃত্বের দ্বারস্থ হয়েছেন জেলা নেতৃত্ব।

Advertisement

তৃণমূলের জেলা সভাপতি অজিত মাইতি বলেন, “পঞ্চায়েত সমিতির সভাপতি ঠিক করতে জয়ী সদস্যদের সঙ্গে আগাম বৈঠক করেছি। সকলের সঙ্গে আলাদা করে কথা বলেছি। তাতে যাঁদের নাম উঠে এসেছে সে সব রাজ্যে পাঠানো হবে। রাজ্য নেতৃত্বের সিদ্ধান্ত চূড়ান্ত হবে বলে জানিয়েছি। সকলে এই বিষয়ে একমত হয়েছে।”

গ্রাম পঞ্চায়েতে বোর্ড গঠন ঘিরে ডেবরার কোন্দল প্রকাশ্যে এসেছিল। তাই আগেভাগেই রবিবারও জেলা সভাপতি ব্লক নেতাদের নিয়ে বৈঠকে বসেছিলেন। কিন্তু প্রায় পাঁচটি নাম প্রস্তাব হওয়ায় বৈঠকে শোরগোল শুরু হয়।

সোমবার তাই নতুন করে পঞ্চায়েত সমিতির সদস্যদের সঙ্গে বৈঠকে বসেন তৃণমূলের জেলা সভাপতি। সেখানেও ঐক্যমত্য না হওয়ায় সকলের সঙ্গে আলাদা করে কথা বলেন তিনি।

তারপরে গোপনে সকলে নিজেদের প্রার্থীর নাম জানালেও প্রকাশ্যে এসে দলের বাছাই করা সভাপতি পদপ্রার্থীকে মেনে নেবেন বলেই জানিয়ে দিয়েছেন। পঞ্চায়েত সমিতির জয়ী সদস্য তথা তৃণমূলের ব্লক কোর কমিটির সদস্য রতন দে বলেন, “এটা ঠিক আগের বৈঠকে সকলে একমত হতে পারিনি। তাই সকল জয়ী সদস্যদের নিয়ে বৈঠক করেছেন জেলা সভাপতি। সেখানে আমি আমার পছন্দের প্রার্থীর নাম জানিয়েছি। কিন্তু এটাও বলেছি দলের রাজ্য নেতৃত্ব যে সিদ্ধান্ত নেবেন সেটাই মেনে নেব।” একই বক্তব্য ব্লকে রতনবাবুর বিরোধী হিসেবে পরিচিত পঞ্চায়েত সমিতির জয়ী সদস্য তথা তৃণমূলের ব্লক কোর কমিটির আহ্বায়ক বিবেক মুখোপাধ্যায়। তিনি বলেন, “দল যাঁকে সভাপতি হিসেবে বাছাই করবে সেটাই মেনে নেব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন