Suvendu Adhikari

‘মনে রেখো দাদাকে’

স্বাধীনতা দিবসের দিন দুই পরিচয়েই আদিবাসীদের কাছে পৌঁছলেন শুভেন্দু অধিকারী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঝাড়গ্রাম ও গোয়ালতোড় শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২০ ০০:৩৪
Share:

ফাইল চিত্র।

কোথাও তিনি মন্ত্রী। কোথাও তিনি জননেতা। স্বাধীনতা দিবসের দিন দুই পরিচয়েই আদিবাসীদের কাছে পৌঁছলেন শুভেন্দু অধিকারী।

Advertisement

সরাসরি নয়। দ্বিমুখী পরিচয়ের নেপথ্যে প্রতিবারের মত এ বারেও ছিলেন শুভেন্দুর অনুগামীরা। শনিবার স্বাধীনতা দিবসের দিন ঝাড়গ্রাম জেলার তিন হাজার শবর পরিবারের কাছে খাদ্যসামগ্রী পৌঁছে দেন তাঁরা। অনুগামীদের বুকে সাঁটা ছিল জাতীয় পতাকা। আর সঙ্গের ব্যানারে শুভেন্দু ছবি-সহ লেখা ছিল, ‘জঙ্গলমহলের জননেতা’। আবার গোয়ালতোড়ে কর্মসূচিতে ফ্লেক্সে শুভেন্দুর ছবির পাশাপাশি লেখা ছিল, ‘মাননীয় মন্ত্রী, পশ্চিমবঙ্গ সরকার’। গোয়ালতোড়ে অবশ্য শুধু শনিবার নয়, রবিবারেও আদিবাসীদের জন্য খাদ্যসামগ্রী বিলি করেন শুভেন্দু অনুরাগীরা।

স্বাধীনতা দিবসে জেলার আটটি ব্লকের মধ্যে ৬টি ব্লক (জামবনি, বেলপাহাড়ি, লালগড়, নয়াগ্রাম, সাঁকরাইল, ঝাড়গ্রাম গ্রামীণ) এবং ঝাড়গ্রাম শহরে বসবাসকারী লোধা-শবর পরিবারগুলির হাতে উপহারের যে প্যাকেটগুলি তুলে দেওয়া হল তার ভিতরে ছিল আপেল, মুসাম্বি, বিস্কুট, চানাচুর, গুঁড়ো দুধ, মুড়ি, সয়াবিন, সর্ষের তেল, সাবান, হ্যান্ড স্যানিটাইজ়ার, মাস্ক ও একটি জাতীয় পতাকা। সূত্রের খবর, এই কর্মসূচির জন্য গত কয়েকদিন ধরে লোধা-শবর গ্রাম গুলিতে গিয়ে তথ্য সংগ্রহ করেন শুভেন্দুর অনুগামীরা। শনিবার ভোর থেকে খাদ্যসামগ্রীর প্যাকেট শবর গ্রামগুলিতে নিয়ে যান সাতশো শুভেন্দু অনুগামী।

Advertisement

সমাজমাধ্যমে শুভেন্দু অনুগামীদের এই কর্মসূচির ভিডিয়ো (ভিডিয়োর সত্যতা আনন্দবাজার যাচাই করেনি) ভাইরাল হয়েছে। তাতে দেখা যাচ্ছে, শবর বাসিন্দাদের হাতে উপহারের প্যাকেট তুলে দিয়ে অনুগামীরা বলছেন, ‘‘জঙ্গলমহলের দাদা শুভেন্দু অধিকারী তোমাদের জন্য খাদ্যসামগ্রী পাঠিয়েছেন। এই দেখো দাদার ছবি। সবাই মনে রাখবে এটা শুভেন্দুদা দিয়েছে। শুধু তোমাদের জন্য।’’

ঝাড়গ্রাম জেলা তৃণমূলের মুখপাত্র সুব্রত সাহা বলেন, ‘‘স্বাধীনতা দিবসের দিনে জেলা জুড়ে দলের উদ্যোগে স্বাস্থ্যবিধি মেনে নানা কর্মসূচি হয়েছে। লোধা-শবরদের খাদ্যসামগ্রী বিলির কোনও কর্মসূচি আমাদের জানা নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন