জঙ্গলমহলে কংগ্রেসের বাজি সুকুমারের বৌদি

কংগ্রেসের সম্ভাব্য প্রার্থী হিসেবে ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্রে তাঁর নামই শোনা যাচ্ছে। তবে হাইকমান্ড এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি। বৃহস্পতিবার তৃণমূল প্রার্থী উমা সোরেন প্রচার সেরে গিয়েছেন।

Advertisement

কিংশুক গুপ্ত

ঝাড়গ্রাম শেষ আপডেট: ১৫ মার্চ ২০১৪ ০২:০৪
Share:

প্রচারে অনিতাদেবী। নিজস্ব চিত্র।

কংগ্রেসের সম্ভাব্য প্রার্থী হিসেবে ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্রে তাঁর নামই শোনা যাচ্ছে। তবে হাইকমান্ড এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি। বৃহস্পতিবার তৃণমূল প্রার্থী উমা সোরেন প্রচার সেরে গিয়েছেন। এই পরিস্থিতিতে পিছিয়ে থাকতে নারাজ কংগ্রেস। তাই শুক্রবার অনিতা হাঁসদাকে নিয়ে পদযাত্রা করলেন বেলপাহাড়ির কংগ্রেস কর্মীরা। অনিতাদেবীর পরিচয়, তিনি পশ্চিমাঞ্চল উন্নয়নমন্ত্রী সুকুমার হাঁসদার বৌদি। সুকুমারবাবুর জ্যাঠতুতো দাদার স্ত্রী বছর আটান্নর অনিতাদেবী এ বার এই কেন্দ্রের সম্ভাব্য কংগ্রেস প্রার্থী। ঝাড়গ্রাম জেলা কংগ্রেসের পক্ষ থেকে অনিতাদেবীর নাম প্রস্তাব করে প্রদেশ কংগ্রেসের মাধ্যমে দলীয় হাইকম্যান্ডের কাছে পাঠানো হয়েছে। দলীয় সূত্রে খবর, কংগ্রেস হাইকম্যান্ড যদি অনিতাদেবীকে প্রার্থী না-ও করে তাহলেও তাঁকে নির্বাচনী প্রচারে নামানো হবে।

Advertisement

মন্ত্রী সুকুমারবাবুর জ্যাঠতুতো দাদা প্রয়াত মানব হাঁসদার স্ত্রী অনিতাদেবীও ঝাড়গ্রাম শহরের বাসিন্দা। তবে তিনি পৃথক বাড়িতে দুই ছেলেকে নিয়ে থাকেন। কেন্দ্রীয় বিদেশ মন্ত্রকের অভিবাসন দফতরের কর্মী ছিলেন মানববাবু। কলা বিভাগের স্নাতক অনিতাদেবী অবশ্য গৃহবধূ। কর্মসূত্রে মানববাবু বাংলাদেশ, জামার্নি, রুমানিয়া, কাজাকিস্তান, দুবাইয়ে ভারতীয় দূতাবাসে কাজ করেছেন। অনিতাদেবীর দুই ছেলে কুনাল ও কৌশিক হাঁসদা ইঞ্জিনিয়ারিং পাস করে এখন চাকরির চেষ্টা করছেন।

অনিতাদেবীর দাবি, তিনি নিজে সক্রিয় কংগ্রেস কর্মী। তাঁর শ্বশুর বাড়ির পরিবার বরাবরই কংগ্রেস সমর্থক। খুড়শ্বশুর সুবোধ হাঁসদাও ইন্দিরা গাঁধীর সময়ে কংগ্রেসের কেন্দ্রীয় মন্ত্রী ছিলেন। প্রয়াত সুবোধবাবুর ছেলে হলেন পশ্চিমাঞ্চল উন্নয়মন্ত্রী সুকুমার হাঁসদা। প্রথম দিনেই তৃণমূলের বিরুদ্ধে সুর চড়িয়েছেন অনিতাদেবী। তাঁর অভিযোগ, “মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জঙ্গলমহলে যে উন্নয়নের দাবি করছেন, তার পুরোটাই হচ্ছে কেন্দ্রীয় প্রকল্পের টাকায়। এই বিষয়টি সাধারণ মানুষকে বোঝাব। সিপিএমের পথেই এ রাজ্যে গণতন্ত্রকে খুন করতে চাইছে তৃণমূল।” অনিতাদেবীর কথায়, “গত বিধানসভা ভোটে দেওরকে সমর্থন করেছিলাম। এখন রাজ্যের শাসক দলের নেত্রী ও তাঁর দলের নেতারা মিথ্যাচার করছেন।”

Advertisement

গত বছর দলীয় স্তরে কংগ্রেসের ঝাড়গ্রাম জেলা কমিটি গঠিত হয়েছে। লোকসভা ভোটে জঙ্গলমহলে ঘুরে দাঁড়ানোর ক্ষেত্রে একজন সুবক্তা ও স্বচ্ছ ভাবমূর্তির ব্যক্তিত্বকে কংগ্রেসের প্রয়োজন। কংগ্রেসের দলীয় সূ্ত্রের খবর, তৃণমূল প্রার্থী উমা সরেনের প্রচারের পুরোভাগে থাকা মন্ত্রী সুকুমারবাবুকে অস্বস্তিতে ফেলতেই অনিতাদেবীকে প্রচারের ময়দানে নামানোর কৌশল নেওয়া হয়েছে। বেলপাহাড়ির কংগ্রেস নেতা সুব্রত ভট্টাচার্য বলেন, “আমরা অনিতাদেবীকে সামনে রেখে জঙ্গলমহলে কংগ্রেসকে শক্তিশালী করার লড়াইয়ে নেমেছি।” ঝাড়গ্রাম জেলা কংগ্রেস সভাপতি নিখিল মাইতি বলেন, “মন্ত্রীর পরিবারের সদস্য হওয়া সত্ত্বেও অনিতাদেবী আমাদের সঙ্গে রয়েছেন। তাঁকে সামনে রেখে তৃণমূলের মিথ্যার ফানুস ফাটানোর কাজ সহজ হবে।”

বৌদিকে অবশ্য গুরুত্ব দিতে নারাজ মন্ত্রী সুকুমারবাবু। তাঁর কথায়, “কংগ্রেসের সঙ্গে থেকে বৌদি ভুল করছেন। জঙ্গলমহলে কংগ্রেসের কোনও অস্তিত্ব নেই।” অনিতাদেবীর পাল্টা জবাব, “জেতা-হারাটা বড় কথা নয়। কে ঠিক কে ভুল তা আগামী দিনই বলবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন