COVID-19

West Bengal Lockdown: রাজ্যে লোকাল ট্রেন বন্ধই, শনি-রবি ছাড়া ৫ দিন ৫০% যাত্রী নিয়ে চলবে মেট্রো রেল

৩০ জুলাই পর্যন্ত বাড়ল বিধিনিষেধ। বুধবার নবান্নের তরফে বিজ্ঞপ্তি জারি করে এ কথা জানানো হয়েছে। সিনেমা হল, স্পা, সুইমিং পুল বন্ধ থাকছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২১ ১৭:৩৪
Share:

ফাইল চিত্র।

রাজ্যে ৩০ জুলাই পর্যন্ত বাড়ল বিধিনিষেধ। বুধবার নবান্নের তরফে বিজ্ঞপ্তি জারি করে এ কথা জানানো হয়েছে। লোকাল ট্রেন বন্ধই থাকছে। তবে স্টাফ স্পেশ্যাল ট্রেন চলবে। আংশিক ভাবে খুলছে মেট্রো পরিষেবা। শনি ও রবিবার বাদে সপ্তাহে পাঁচ দিন ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলবে মেট্রো। প্রতিদিন মেট্রো স্যানিটাইজ করতে হবে। মেট্রোর কর্মী ও যাত্রীদের করোনা বিধিনিষেধ মেনে চলতে হবে।

Advertisement

নবান্নের তরফে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়-সহ সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধই থাকবে। ৫০ শতাংশ যাত্রী নিয়ে সরকারি ও বেসরকারি বাস, ফেরি, ট্রাম, ট্যাক্সি, ক্যাব ও অটো চলবে। তবে চালক ও যাত্রীদের কোভিড বিধি মেনে চলতে হবে। সিনেমা হল, স্পা, সুইমিং পুল বন্ধ থাকছে। তবে যে সুইমিং পুলে রাজ্য ও জাতীয় স্তরের সাঁতারুরা প্রশিক্ষণ নেন সেগুলি সকাল ৬টা থেকে ১০টা পর্যন্ত খোলা থাকবে।

আগের মতোই সব ধরনের রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, বিনোদন মূলক জমায়েত বন্ধ থাকবে বলেই জানিয়েছে রাজ্য সরকার। বিয়েতে ৫০ জনের বেশি জমায়েত নয়। অন্ত্যেষ্টিকর্মে ২০ জনের বেশি জমায়েত করা যাবে না বলেই জানিয়েছে নবান্ন।

Advertisement

রাজ্য জানিয়েছে, জরুরি পরিষেবায় যুক্ত অফিস আগের মতোই খোলা থাকবে। সাধারণ সরকারি অফিসে ২৫ শতাংশের বেশি হাজিরা নয়। অন্য দিকে বেসরকারি অফিস এবং কলকারখানায় হাজিরা থাকবে সর্বোচ্চ ৫০ শতাংশ। প্রাতঃভ্রমণ ইত্যাদির জন্য পার্ক খোলা থাকবে সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত। তবে টিকা না নিলে পার্কে যাওয়া যাবে না। সমস্ত দোকান, বাজার বর্তমান নিয়মেই চালু থাকবে। রেস্তরাঁ, পানশালা, শপিং মল, ক্লাবে ৫০ শতাংশের বেশি উপস্থিতি নয়। সেগুলি খোলা থাকবে রাত ৮টা পর্যন্ত। অন্য দিকে জিম খোলা থাকতে পারবে সকাল ৬টা থেকে বেলা ১০টা এবং বিকেল ৪টে থেকে রাত ৮টা পর্যন্ত। সেলুন, বিউটি পার্লার বর্তমান নিয়মেই খোলা থাকবে। ব্যাঙ্ক খোলা থাকবে সকাল ১০টা থেকে দুপুর ৩টে পর্যন্ত।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, খেলাধুলো চলতে পারে। তবে দর্শক প্রবেশ নিষিদ্ধ। সিনেমা বা ধারাবাহিকের শ্যুটিং সর্বোচ্চ ৫০ জনকে নিয়ে চলতে পারবে বলেই জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন