Jangipur

কাজ দেওয়ার আশ্বাসে টাকা, ধৃত যুবক

বেশি রোজগারের আশায় বিদেশে যাওয়ার প্রবণতা রয়েছে এই এলাকার বহু মানুষের। অনেকে বিদেশে কাজ করে মোটা টাকা রোজগার করেনও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

জঙ্গিপুর শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৩ ০৭:০৬
Share:

কাজের বদলে টাকা হাতানোয় গ্রেফতার ব্যক্তি। প্রতীকী চিত্র।

বিদেশে যাওয়ার জাল পাসপোর্ট, ভিসা বানিয়ে কাজ পাইয়ে দেওয়ার টোপ দিয়ে লক্ষ লক্ষ টাকা প্রতারণার অভিযোগে মুর্শিদাবাদের সুতিতে এক ব্যক্তিকে গ্রেফতার করল পুলিশ। নাম ইমাজুদ্দিন শেখ। অভিযোগ, গত প্রায় ৫ বছর ধরে বহু লোকের কাছ থেকে ভুয়া প্রতিশ্রুতি দিয়ে টাকা হাতিয়ে গা ঢাকা দিয়ে পালিয়ে বেড়াচ্ছিল সে। দিন তিনেক আগে সে সুতির বরজ পাড়ায় নিজের বাড়িতে ফিরে এসেছে জানতে পেরে ইমাজুদ্দিনকে বাড়িতে হানা দিয়ে গ্রেফতার করে পুলিশ।

Advertisement

বেশি রোজগারের আশায় বিদেশে যাওয়ার প্রবণতা রয়েছে এই এলাকার বহু মানুষের। অনেকে বিদেশে কাজ করে মোটা টাকা রোজগার করেনও। কিন্তু যোগাযোগের অভাবে তা সম্ভব হয় না এমন অনেকেও রয়েছেন। অভিযোগ, তা দেখেই এলাকায় ফাঁদ পাতে ইমাজুদ্দিন। লক্ষ লক্ষ টাকা নিয়ে পাসপোর্ট ও ভিসা বানিয়ে দিত সে। কখনও আসল, কখনও জাল ভিসা নিয়ে বিদেশে একটা চাকরি জুটিয়ে দেওয়ার আশ্বাস দিত। ইমাজুদ্দিনের ফাঁদে পড়েন সুতি এলাকারই শুধ নয়, বীরভূম, ঝাড়খণ্ড এবং এই জেলার বিভিন্ন এলাকার মানুষ।

পুলিশ জানায়, আপাতত তাকে গ্রেফতার করা হয়েছে। বহু মানুষের কাছ থেকে একই ভাবে প্রতারণা করেছে সে। এর পিছনে কোনও চক্র আছে,নাকি সে একাই এসব করেছে তদন্ত করে দেখা হচ্ছে।

Advertisement

তাঁতিপাড়ার মিলি দাস বলছেন, “আমার মেসোমশায় দেবাশিস ঘোষকে সৌদি আরবে যাওয়ার ব্যবস্থা করে দেয় ইমাজুদ্দিন মোটা টাকার বিনিময়ে পাশপোর্ট ও ভিসা করিয়ে। সেই দেখেই বাবা নিখিল দাসকে বিদেশে নিয়ে গিয়ে চাকরির ব্যবস্থা করে দেবে বলে ২ লক্ষ টাকা নগদ নিয়েছিল ইমাজুদ্দিন প্রায় ৪ বছর আগে। তারপর থেকেই গা ঢাকা দেয়। জানতে পারি সুতি থানার পুলিশ তাকে গ্রেফতার করেছে। এরপর আমার মতো অনেকেই থানায় গিয়ে আলাদা আলাদা ভাবে অভিযোগ দায়ের করে।” সিরাজ শেখের অভিযোগ, ‘‘আমার দুই আত্মীয়কে ভাল কাজ দেবে বলে দু’লক্ষ টাকা নিয়ে সৌদিতে পাঠিয়ে ছিল। কিন্তু কাজ জোটেনি তাদের। রাস্তায় রাস্তায় ভিক্ষে করতে হয়েছে তাদের। পরে আমি টাকা পাঠিয়ে ভারতে ফিরিয়ে আনি।’’ জলঙ্গির সেলিম বিশ্বাস বলেন, ‘‘বিমানের টিকিট দিয়েছিল, উঠতে গিয়ে দেখি নিজেই বাতিল করে দিয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন