জেলা পরিষদে ‘মেন্টর’ বাণী রায়

ভাল কাজ করা সত্ত্বেও সংরক্ষণের ধাক্কায় নদিয়া জেলা সভাধিপতির পদ থেকে সরতে হয়েছিল বাণীকুমার রায়কে। এ বার তাঁকে জেলা পরিষদের ‘মেন্টর’ হিসেবে নিয়োগ করা হল। ‘কো-মেন্টর’ করা হয়েছে তৃণমূলের নাকাশিপাড়া ব্লক সভাপতি অশোক দত্তকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কৃষ্ণনগর শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০১৯ ০১:২৮
Share:

ভাল কাজ করা সত্ত্বেও সংরক্ষণের ধাক্কায় নদিয়া জেলা সভাধিপতির পদ থেকে সরতে হয়েছিল বাণীকুমার রায়কে। এ বার তাঁকে জেলা পরিষদের ‘মেন্টর’ হিসেবে নিয়োগ করা হল। ‘কো-মেন্টর’ করা হয়েছে তৃণমূলের নাকাশিপাড়া ব্লক সভাপতি অশোক দত্তকে। জেলাশাসককে সে কথা জানিয়ে নির্দেশিকা দিয়েছে রাজ্যের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতর। জেলাশাসক সুমিত গুপ্ত বলেন, “চিঠি পেয়েছি। সোমবার দু’জনকেই চিঠি দিয়ে জানিয়ে দেওয়া হবে।”

Advertisement

২০১৩ সালে পঞ্চায়েত নির্বাচনে জিতে সভাধিপতি হয়েছিলেন বাণী রায়। পাঁচ বছরে সকলের জন্য শৌচাগার থেকে শুরু করে একশো দিনের কাজের মতো একাধিক ক্ষেত্রে পুরষ্কৃত হয়েছিল নদিয়া জেলা পরিষদ। এ বার সভাধিপতির আসন মহিলাদের জন্য সংরক্ষিত হওয়ায় তিনি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেননি। সভাধিপতি হন দলের রিক্তা কুন্ডু। কিন্তু দলনেত্রী বাণীকুমারকে গুরুত্বপূর্ণ পদ দেবেন বলে জানিয়েছিলেন বলে তৃণমূল সূত্রের খবর।

তৃণমূলের এক জেলা নেতার কথায়, “বাণীদা পাঁচ বছর সাফল্যের সঙ্গে জেলা পরিষদ চালনা করেছেন। নেত্রী চেয়েছেন, আগামী দিনগুলিতে তাঁর অভিজ্ঞতা ও মতামত নিয়ে জেলা পরিষদ চালিত হোক।” দীর্ঘদিন সংগঠন করে আসা অশোক দত্তও দলের থেকে তেমন কিছু পাননি। ফলে তাঁকে এই পদ ‘উপহার’ দেওয়া হল বলে মনে করছেন দলের অনেকেই ।

Advertisement

জেলা প্রশাসন সূত্রের খবর, মেন্টর ও কো-মেন্টর জেলা পরিষদে ঘর পাবেন। মেন্টর মাসিক ১০ হাজার ও কো-মেন্টর পাবেন মাসিক ৫ হাজার টাকা করে সাম্মানিক পাবেন। মেন্টর পাবেন গাড়িও। জেলা পরিযদের সব বৈঠকে তাঁরা ডাক পাবেন। বাণীকুমার বলেন, “নেত্রী যে আমার উপরে ভরসা রেখেছেন, তার যোগ্য সম্মান দেওয়ার জন্য আমি সবটুকু দিয়ে চেষ্টা করব।” রিক্তা কুন্ডু বলেন, “নেত্রী যে ভাবে চাইছেন, সেই ভাবে জেলা পরিষদ পরিচালনা করব। বাণীদার অভিজ্ঞতা আমাদের কাছে অত্যন্ত মূল্যবান।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন