Eagle

চাপড়া সীমান্তে বিএসএফের হাতে আটক পাখি পাচারকারী, উদ্ধার চারটি বিরল প্রজাতির গোল্ডেন ঈগল

সূত্রের খবর, আন্তর্জাতিক বাজারে বিপুল দামে বিক্রি হয় বিরল প্রজাতির গোল্ডেন ঈগল। সেই উদ্দেশেই ভারত থেকে ঈগল নিয়ে বাংলাদেশে পাচার হচ্ছিল বলে বিএসএফের অনুমান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

চাপড়া শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২২ ১৯:০১
Share:

উদ্ধার হওয়া গোল্ডেন ঈগল। নিজস্ব চিত্র।

নদিয়ার ভারত-বাংলাদেশ সীমান্ত এলাকার চাপড়ায় পাখি পাচারকারীকে আটক করে সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ)। তাঁর কাছ থেকে উদ্ধার হয় চারটি গোল্ডেন ঈগল। বিরল ঈগল পাখিগুলোকে বন দফতরের হাতে তুলে দেওয়া হয়েছে।

Advertisement

বাংলাদেশ সীমান্তের চাপড়ার গুংরা গেট এলাকা থেকে বিএসএফের ৮২ নম্বর ব্যাটালিয়নের জওয়ানরা এক পাখি চোরাচালানকারীকে আটক করেন। তাঁর কাছ থেকে চারটি গোল্ডেন ঈগল উদ্ধার হয়। উদ্ধার হওয়া ঈগলগুলোকে বন দফতরের হাতে তুলে দেন বিএসএফ জওয়ানরা। সূত্রের খবর, লুপ্তপ্রায় প্রজাতির এই ঈগল আন্তর্জাতিক বাজারে বিপুল দামে বিক্রি করা হয়। ওই পাখি চোরাকারবারীকে আটক করে পুলিশের হাতে তুলে দিয়েছে বিএসএফ। এর আগেও নদিয়া সীমান্ত থেকে পাখি পাচার করতে গিয়ে ধরা পড়েছে চোরাকারবারিরা।

বন দফতরের আধিকারিক প্রদীপ বাউড়ি বলেন, ‘‘বর্তমানে বেথুয়াডহরি অভয়ারণ্যে কোয়রান্টিনে চারটি ঈগলকে রাখা হয়েছে। তবে খুব ছোট হওয়ায় পাখিগুলি যে গোল্ডেন ঈগল, সে বিষয়ে এখনও নিশ্চিত হওয়া যায়নি। নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা হচ্ছে। নির্দিষ্ট সময় পরে তাঁদের ছেড়ে দেওয়া হবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন