CPM

সভা ভরালেন প্রবীণ-নবীনেরা

শনিবার বিকেলে সাগরপাড়া থানার সাগরপাড়া হাইস্কুল মাঠে বাম ছাত্র সংগঠনের ২৩ তম জেলা সম্মেলনে যে ছবিটা দেখা গেল তা একেবারেই অন্যরকম।

Advertisement

সুজাউদ্দিন বিশ্বাস

সাগরপাড়া  শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২২ ০৬:৫৩
Share:

বাম ছাত্র সংগঠনের জেলা সম্মেলনে ঈপ্সিতা ধর ও মীনাক্ষী মুখোপাধ্যায়।

সাদা চুলের নেতাদের নিয়ে সিপিএমের মধ্যে প্রশ্ন উঠেছে বারবার। এমনকি বিরোধীরাও নানা সময় তা নিয়ে কটাক্ষ করেছে বামেদের। কিন্তু শনিবার বিকেলে সাগরপাড়া থানার সাগরপাড়া হাইস্কুল মাঠে বাম ছাত্র সংগঠনের ২৩ তম জেলা সম্মেলনে যে ছবিটা দেখা গেল তা একেবারেই অন্যরকম। সাদা চুলের পোড় খাওয়া নেতারা ঠাঁই মঞ্চের পিছনে বসে সামালেন সব কিছু। আর মঞ্চে দাপালেন মীনাক্ষী মুখোপাধ্যায়, প্রতিকুর রহমান, ঈপ্সিতা ধরেরা।

Advertisement

উল্টো দিকের ছবিটাও ছিল অন্যরকম। বাম ছাত্র সংগঠনের সমাবেশে দর্শক আসনে ভিড় ছিল প্রবীণদের। প্রায় হাজার পাঁচেক মানুষ এদিন সভায় উপস্থিত হয়েছিলেন।

বাম যুব নেতা প্রতিকুর রহমান বলতে উঠে জনতার ভিড় দেখিয়ে বলেন, ‘‘ওরা এক সময় আমাদের বলত বামেদের দেখতে দূরবীন লাগে। আজ আমরা এই মঞ্চে দাঁড়িয়ে বলছি, আপনাদের এখন দেখতে ভিজিটিং কার্ড লাগে। আর আপনাদের নেতারা যেভাবে জেলে যাচ্ছে তাতে ভিজিটিং কার্ড ছাড়া আর দেখা হবে না নেতাদের সঙ্গে।’’ মীনাক্ষীর অভিযোগ, ‘‘বর্তমানে টিকটক করা অনুব্রত মণ্ডলের মেয়ে শিক্ষিকা। প্রাক্তন শিক্ষামন্ত্রীর বান্ধবীর ভাই শিক্ষক। এমন হাজার হাজার শিক্ষক আছেন যারা টাকার বিনিময়ে চাকরি পেয়েছেন। তারা কি পড়াবেন ছাত্রদের। সমাজকে কী শিক্ষা দেবেন। এদের বদলে সমাজ বদলান।’’

Advertisement

মঞ্চের পিছনে দাঁড়িয়ে থাকা জেলার পোড় খাওয়া বাম নেতা নৃপেন চৌধুরী বলেন, ‘‘আমাদের সংবিধান মেনে আমরা পিছনে ছিলাম। এর মধ্যে নতুন কিছু নেই, এটাই আমাদের সংস্কৃতি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন