Jangipur

সোশ্যাল মিডিয়ায় সুন্দরীর টোপে টাকা হাতানোর চক্র ফাঁস, রাজস্থান থেকে ধৃত ৩

উদ্ধার হয়েছে বেশ কয়েকটি মোবাইল ফোন ও টেকনিক্যাল ডিভাইস। ধৃতদের ৫ দিনের পুলিশি হেফাজত মঞ্জুর করেছে আদালত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বহরমপুর শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২০ ১৯:২৫
Share:

জঙ্গিপুর পুলিশের জিম্মায় ধৃতেরা। —নিজস্ব চিত্র

প্রথমে হানিট্র্যাপ। তার পর ইন্টারনেটে ছবি ছড়িয়ে দেওয়ার হুমকি দিয়ে এটিএম কার্ড ও অনলাইনে টাকা হাতানো। এমনই অভিনব কায়দায় ব্যাঙ্ক জালিয়াতি চক্রের পর্দাফাঁস করল জঙ্গিপুর পুলিশ। রাজস্থান থেকে চক্রের তিন পান্ডাকে গ্রেফতার করে জঙ্গিপুর আদালতে পেশ করা হয় সোমবার। উদ্ধার হয়েছে বেশ কয়েকটি মোবাইল ফোন ও টেকনিক্যাল ডিভাইস। ধৃতদের ৫ দিনের পুলিশি হেফাজত মঞ্জুর করেছে আদালত।

Advertisement

ঘটনার সূত্রপাত জঙ্গিপুর পুলিশ জেলার রঘুনাথগঞ্জ থানায়। সেখানে স্থানীয় এক ব্যক্তি এটিএম কার্ডের মাধ্যমে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ দায়ের করেন। তদন্তে নেমে প্রায় ৮০টি হোয়াটসঅ্যাপ নম্বর এবং ২০টি ব্যাঙ্ক অ্যাকাউন্টের হদিশ পান জঙ্গিপুর সাইবার সেলের পুলিশ আধিকারিকরা। সেই সূত্রেই খোঁজ মেলে রাজস্থানের ভরতপুরের এই চক্রের। এর পর অতিরিক্ত পুলিশ সুপারের নেতৃত্বে ভরতপুরে অভিযান চালিয়ে সাবির সেখ, রাজপাল সিংহ এবং চিরঞ্জিৎ সিংহকে তিন দিন আগে গ্রেফতার করা হয়। তার পর ট্রানজিট রিমান্ডে এ দিন নিয়ে আসা হয় রঘুনাথগঞ্জে।

কী ভাবে অপারেশন চালাত এই চক্র? পুলিশ সূত্রে জানা গিয়েছে, মহিলা পরিচয় দিয়ে ফেসবুকে অ্যাকাউন্ট তৈরি করত এই চক্রের পান্ডারা। এ ছাড়া হোয়াটসঅ্যাপের ডিপিতেও মহিলাদের ছবি দিয়ে বন্ধুত্ব পাতিয়ে নিত। তার পর শুরু হত চ্যাট, ছবি আদানপ্রদান। এক সময় আলাপ ঘনিষ্ঠতায় পৌঁছত। নগ্ন ছবি আদানপ্রদানও হত। আর সেই ছবিতেই দুষ্কৃতীদের ফাঁদে পা দিয়ে দিতেন অনেকে। তখন শুরু হত ব্ল্যাকমেল। ওই সব ছবি ফাঁস করে দেওয়ার হুমক দিয়ে হাতিয়ে নেওয়া হত মোটা টাকা। টাকার অঙ্ক লক্ষাধিক পর্যন্ত হত কখনও কখনও।

Advertisement

আরও পড়ুন: ৩৫ কোটি প্রতারণার অভিযোগে ব্যাঙ্ক ম্যানেজার-সহ গ্রেফতার ৩

আরও পড়ুন: মাদক-কাণ্ডে বান্ধবী-সহ অর্জুন রামপালকে ডেকে পাঠাল এনসিবি

জঙ্গিপুর পুলিশ জেলার সুপার ওয়াই রঘুবংশী এ দিন বলেন, ‘‘সাইবার শাখা অত্যন্ত দ্রুততা ও দক্ষতার সঙ্গে অল্প দিনের মধ্যেই এই চক্রের কিনারা করেছে। এটা পুলিশের বড় সাফল্য। আগামী দিনেও সাধারণ মানুষের পাশে থাকবে পুলিশ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন