সভা করল তৃণমূল, মাইকে পণ্ড পঠন

মাইকের  আওয়াজের ততক্ষণে নশিপুর হাইস্কুলের ছাত্রছাত্রীরা ভিড় করে  উঁকি মারছে স্কুলের জানালায়। আবার কিছু ছাত্রছাত্রী উঁকি মারছে স্কুলের গেট দিয়ে। আর স্কুলের শিক্ষক শিক্ষিকারা ছাত্রদের ওই তুমুল হল্লায় পড়াতে না পেরে কেউ জটলা বেঁধে স্কুলের বাইরে দাঁড়িয়ে থাকলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রানিতলা  শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০১৯ ০১:২০
Share:

তারস্বরে: বুধবার রানিতলায়। ছবি: মৃন্ময় সরকার

প্রতি দিনের মতই স্কুল খুলেছে। ঠিক সময়ে পরিপাটি করে স্কুলের পোশাক পরে ছাত্রছাত্রীরাও এসেছে, এসেছেন স্কুলের শিক্ষক শিক্ষিকারাও। ক্লাসও শুরু হয়েছে দুই পিরিয়ড শেষ করে সবে মাত্র তৃতীয় পিরিয়ড শুরু হয়েছে। ঘড়ির কাঁটায় তখন সাড়ে বারোটা। এমন সময়ই ঘটল বিপত্তি। স্কুলের পাশেই বট গাছে বাঁধা মাইক থেকে ভেসে আসল আওয়াজ।

Advertisement

—হবে মা মাটি মানুষের জয়। হবে মা মাটি মানুষের জয়।

তারপর বাজনা। আর তার জেরেই পড়াশোনা উঠল লাটে। মাইকের আওয়াজের ততক্ষণে নশিপুর হাইস্কুলের ছাত্রছাত্রীরা ভিড় করে উঁকি মারছে স্কুলের জানালায়। আবার কিছু ছাত্রছাত্রী উঁকি মারছে স্কুলের গেট দিয়ে। আর স্কুলের শিক্ষক শিক্ষিকারা ছাত্রদের ওই তুমুল হল্লায় পড়াতে না পেরে কেউ জটলা বেঁধে স্কুলের বাইরে দাঁড়িয়ে থাকলেন। আর কীই বা করার আছে। স্কুলের ক্লাস ঘরের পাশেই বিশাল মাঠ আর ওই মাঠেই বুধবার বিকেল সাড়ে চারটে নাগাদ মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রের প্রার্থী আবু তাহেরের সমর্থনে নির্বাচনী সভা সারলেন রাজ্যের পরিবহণ মন্ত্রী তথা মুর্শিদাবাদ জেলার পর্যবেক্ষক শুভেন্দু অধিকারী। আর সেই জন্য রানিতলা হাইস্কুলের গোটা মাঠ জুড়ে তৈরি করা হয়েছে প্যান্ডেল। আর সাথে বাঁধা হয়েছে মাইক। মাইকে একেরপর এক বাজছে তৃণমূলের দলীয় গান আবার কখনও কখনও চলছে একে ওকে ডেকে নানান আয়োজন।

Advertisement

এ ব্যাপারে রানিতলা স্কুলের এক শিক্ষক অবশ্য বলছেন, ‘‘এই ভাবে পড়াশোনা লাটে তুলে সভা করাটা কি খুবই জরুরি ছিল বলুন তো! সেই সাড়ে বারোটা থেকে শুরু হয়েছে মাইকের আওয়াজ কখনও যদি থামে। তার উপরে আবার বাজনার আওয়াজ এই ভাবে ক্লাস করানো যায়।’’

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

নবম শ্রেণির ছাত্র জহিদুল শেখের কথায়, ‘‘আজ দু’টো ক্লাস হওয়ার পর আর ক্লাস হয়নি। মাইকের আওয়াজে কিছু শুনতে পাচ্ছিলাম না।’’

ভগবানগোলা দুই নম্বর ব্লকের বিডিও তাপস কুমার হাজরা বলেন, ‘‘দেখুন স্কুলের মাঠে সভা করতে দেওয়া উচিত কিনা এ ব্যাপারে স্কুল কর্তৃপক্ষ আমার কাছে কোনও আলোচনা করেননি। আমি কোনও মন্তব্য করতে চাইনা।’’ ঘটনার পরে মুখে কুলুপ এঁটেছেন রানিতলা হাইস্কুলের প্রধান শিক্ষক নুহিরুদ্দিন এ দিন তাকে বার বার ফোন করলেও তিনি ফোন ধরেননি।

তবে, তারস্বরে মাইক বাজানোর কথা অবশ্য অস্বীকার করেছ ভগবানগোলা দুই নম্বরের ব্লক তৃণমূল সভাপতি আব্দুর রউফ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন