একাদশে ভর্তিতে শুধুই অভিভাবকেরা

আগামী ১ থেকে ১০অগস্ট পর্যন্ত স্কুলগুলি তাদের নিজস্ব পড়ুয়াদের একাদশ শ্রেণিতে ভর্তি করাবে। ১১ থেকে ৩১ অগস্ট পর্যন্ত বাইরের স্কুলের পড়ুয়াদের একাদশ শ্রেণিতে ভর্তি করার নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বহরমপুর শেষ আপডেট: ১৯ জুলাই ২০২০ ০৩:৫৬
Share:

প্রতীকী ছবি।

এ বারে একাদশ শ্রেণিতে ভর্তির সময় পড়ুয়া নয়, অভিভাবকরা যাবেন। তাঁরা প্রয়োজনীয় নথিপত্র নিয়ে গিয়ে ছেলে মেয়েদের একাদশ শ্রেণিতে ভর্তি করাবেন। শুধু তাই নয়, অতিমারির কারণে মাস্ক পরা, সামাজিক দূরত্ববিধি মেনে ভর্তি প্রক্রিয়া করার নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ১-৩১ অগস্ট পর্যন্ত ভর্তি প্রক্রিয়া চলবে। সম্প্রতি পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে জেলায় জেলায় এবিষয়ে নির্দেশিকা পাঠানো হয়েছে।

Advertisement

আগামী ১ থেকে ১০অগস্ট পর্যন্ত স্কুলগুলি তাদের নিজস্ব পড়ুয়াদের একাদশ শ্রেণিতে ভর্তি করাবে। ১১ থেকে ৩১ অগস্ট পর্যন্ত বাইরের স্কুলের পড়ুয়াদের একাদশ শ্রেণিতে ভর্তি করার নির্দেশ দেওয়া হয়েছে। সূত্রের খবর, এতদিন এভাবে স্কুলের পড়ুয়া এবং বাইরের স্কুলের পড়ুয়াদের আলাদা করে ভর্তি করানো হত না। কিন্তু অতিমারির সময়ে ভিড় কমাতে স্কুলের নিজস্ব পড়ুয়া এবং বাইরের স্কুলের পড়ুয়াদের ভর্তি করার দিন আলাদা করে দিয়েছে। একাদশ থেকে প্রোমোশন দিয়ে দ্বাদশ শ্রেণির ভর্তি প্রক্রিয়া ১৫ অগস্টের মধ্যে শেষ করার নির্দেশ দিয়েছে রাজ্যের উচ্চ শিক্ষা সংসদ।

অন্যদিকে বিগত কয়েক বছরের মতো এ বারেও কলেজগুলিতে অনলাইনে ভর্তি করানো হবে। ১০ অগস্ট থেকে স্নাতক স্তরে ভর্তি প্রক্রিয়া শুরু করার নির্দেশ দিয়েছে। মুর্শিদাবাদের জেলা স্কুল পরিদর্শক(মাধ্যমিক) অমরকুমার শিল বলেন, ‘‘একাদশ শ্রেণির ভর্তির নির্দেশিকা স্কুলগুলিকে জানানো হয়েছে। মিডডে মিল চাল আলু নেওয়ার মতো মার্কশিট নেওয়া বা ভর্তির সময়ে পড়ুয়া নয়, অভিভাবকদের আসার নির্দেশ দেওয়া হয়েছে।’’

Advertisement

তবে ১ অগস্ট ইদ উৎসব রয়েছে। পরের দিন রবিবার পড়ছে। ফলে দুই ছুটির দিনে কীভাবে ভর্তি প্রক্রিয়া করা যাবে তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। জেলা শিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে, দু’দিন আগেই অতিমারির মাঝে মাধ্যমিকের পরীক্ষার ফল প্রকাশ পেয়েছে। মধ্যশিক্ষা পর্ষদ থেকে জানানো হয়েছে মেধার ভিত্তিতে ভর্তি করাতে হবে। একাদশ শ্রেণিতে গত বছর যে আসন ছিল, তা কমানো যাবে না।

বহরমপুরের কৃষ্ণনাথ কলেজের অধ্যক্ষ সুজাতা বাগচি বন্দোপাধ্যায় বলেন, ‘‘দুদিন আগে ভর্তি প্রক্রিয়া শুরুর বিষয়ে উচ্চ শিক্ষা দফতর ও কল্যাণি বিশ্ববিদ্যালয় থেকে নির্দেশিকা এসেছে। ১০ অগস্ট থেকে অনলাইনে ভর্তি প্রক্রিয়া শুরু হবে। ভর্তির সমস্ত প্রক্রিয়া অনলাইনে হবে।’’ বহরমপুর গার্লস কলেজের অধ্যক্ষ হেনা সিংহ বলেন, ‘‘গত কয়েক বছরের মতো এ বারেও অনলাইনে ভর্তি হবে। পড়ুয়াদের নথিপত্র যাচাই করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন