অ্যালকেমিস্ট নিয়ে সেবিতে নয়া অভিযোগ

কলকাতা হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি শৈলেন্দ্রপ্রসাদ তালুকদারের নেতৃত্বাধীন কমিটির সঙ্গে যোগাযোগ করতে বলল সিকিউরিটি‌জ় অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়া (সেবি)।

Advertisement

সুনন্দ ঘোষ

কলকাতা শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০১৮ ০৪:১০
Share:

অর্থলগ্নি সংস্থা ‘অ্যালকেমিস্ট’-এ বিনিয়োগ করে এখনও যাঁরা টাকা ফেরত পাননি, তাঁদের কলকাতা হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি শৈলেন্দ্রপ্রসাদ তালুকদারের নেতৃত্বাধীন কমিটির সঙ্গে যোগাযোগ করতে বলল সিকিউরিটি‌জ় অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়া (সেবি)।

Advertisement

‘অ্যালকেমিস্ট’-এ দু’লক্ষ টাকা জমা দিয়েও তা ফেরত পাননি বলে সম্প্রতি সেবি-র কাছে ই-মেল করে অভিযোগ জানিয়েছিলেন উত্তর ২৪ পরগনার বাসিন্দা বনানী গুহঠাকুরতা। নভেম্বরের গোড়ায় সেবি তাঁকে চিঠি দিয়ে জানিয়েছে, টাকা ফেরত পাবেন কি না তা বিবেচনা করার জন্য তাঁর মতো ১৩৮ জন অভিযোগকারীর একটি তালিকা তালুকদার কমিটির কাছে পাঠানো হয়েছে। সেই তালিকায় ১৩০ নম্বরে বনানীদেবীর নাম রয়েছে।

বনানীদেবীর দাবি, ২০১২ এবং ২০১৩ সালে তিনি এক লক্ষ টাকা করে মোট দু’লক্ষ টাকা জমা দিয়েছিলেন ওই সংস্থায়। কথা হয়েছিল, প্রতি লক্ষ টাকার জন্য তিন বছর ধরে প্রতি মাসে এক হাজার টাকা করে তিনি পাবেন। তার পরে আসল টাকা ফেরত দেওয়া হবে। ২০১২-তে জমা দেওয়া টাকার ক্ষেত্রে তিনি তিন বছর ধরে মাসে মাসে টাকা পেয়েছেন। কিন্তু ২০১৫-র পরে আসল টাকা ফেরত পাননি। ব্যাঙ্কের চেক-এর মতো একটি কাগজ দেয় ‘অ্যালকেমিস্ট’। বলা হয়, ওই কাগজ দেখালেই টাকা পাওয়া যাবে। সেটি এখনও নিয়ে ঘুরে বেড়াচ্ছেন বনানীদেবী। আর ২০১৩ সালে জমা দেওয়া টাকার ক্ষেত্রে প্রথম ৩০ মাস ব্যাঙ্কে এক হাজার টাকা করে ঢুকেছিল। তার পরে আর কোনও টাকা পাননি।

Advertisement

সংস্থার সঙ্গে বনানীদেবীর যে দু’টি চুক্তি হয়েছিল, তাতে লেখা রয়েছে পঞ্জাবের ফিরোজপুরে জিরা নামে একটি জায়গায় ‘অ্যালকেমিস্ট’-এর আবাসন প্রকল্পে জমি বা ফ্ল্যাট কিনতে আগ্রহ প্রকাশ করেছেন বনানীদেবী। সেই কারণে তিনি দু’লক্ষ টাকা দিয়েছেন। বনানীদেবী অবশ্য জানিয়েছেন, ভাল করে চুক্তিপত্র পড়ে দেখেননি তিনি। পঞ্জাবে জমি বা ফ্ল্যাট কেনার কোনও প্রশ্নই ওঠে না।

‘অ্যালকেমিস্ট’-এর বিনিয়োগকারীদের একটি বড় অংশের হয়ে মামলা লড়ছেন বিকাশরঞ্জন ভট্টাচার্য ও শুভাশিস চক্রবর্তী। মামলার অন্যতম আইনজীবী অরিন্দম দাস বলেন, ‘‘২০১৫ সালে তালুকদার কমিটি তৈরি করা হয়েছিল। তারা মোট ৪২টি সংস্থার টাকা ফেরত সংক্রান্ত বিষয় দেখছে। ‘অ্যালকেমিস্ট’-এর ক্ষেত্রে কিছু বিনিয়োগকারী ব্যাঙ্ক ড্রাফ্‌ট পেয়েছেন।’’

‘অ্যালকেমিস্ট’-এর বিষয়ে মামলা করছে পানিহাটি ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন। সংগঠনের কর্তা বাবলু সাহু জানান, ২০১৭ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ৭৬ হাজার বিনিয়োগকারী নাম নথিভুক্ত করিয়েছেন। সব মিলিয়ে ৪৯৭ কোটি টাকা ফেরত পাওয়ার কথা তাঁদের। এখনও পর্যন্ত ৭৩৩ জন টাকা ফেরত পেয়েছেন।

কিন্তু বনানীদেবীদের নাম তো ওই ৭৬ হাজারের তালিকায় নেই। অরিন্দমবাবু বলেন, ‘‘হাইকোর্টের নির্দেশেই তালুকদার কমিটি ‘অ্যালকেমিস্ট’-এর বিষয়টি দেখছে। সেবি যে নতুন তালিকা পাঠিয়েছে, সে ব্যাপারে হাইকোর্টের মতামত চাইবে কমিটি। কোর্ট যদি তাঁদেরও তালিকায় অন্তর্ভুক্ত করতে বলে, তা হলে বনানীদেবীরাও টাকা ফেরত পাবেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন