Vande Bharat Express

হঠাৎই বিকট আওয়াজ, ফের বিভ্রাট বন্দে ভারতে

রেল সূত্রে খবর, ট্রেন এসে পৌঁছলে অন্যান্য কামরা খুলে আলাদা করে বিপত্তি যুক্ত কামরাটিকে আলাদা করা হয়। এর পরে হুইল টার্নিং-সহ অন্যান্য জরুরি মেরামতি করা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৩ ০৭:৪৪
Share:

—প্রতীকী ছবি।

পূর্ণ গতিতে ছুটন্ত ট্রেনে বিকট আওয়াজ! আতঙ্কে ট্রেন থামালেন চালক। রবিবার এমনই ঘটনা ঘটল এনজেপি-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেসে। এনজেপি ছাড়ার পরে ট্রেনটি এই গোলমালে রাঙাপানি এবং নিজবাড়ির মাঝখানে দাঁড় করিয়ে প্রায় দু’ঘণ্টা ধরে চেষ্টার পরে আংশিক ত্রুটি মেরামত করা সম্ভব হয়। এ দিন ছাড়ার পরে দফায় দফায় সমস্যায় পড়ে ট্রেনটি।

Advertisement

পরে ট্রেনটিকে কোনও মতে নির্ধারিত গতির চেয়ে অনেকটা কম গতিতে চালিয়ে বেশি রাতে হাওড়া নিয়ে আসা হয়। বন্দে ভারত এক্সপ্রেসের সমস্যা সম্পর্কে জানতে চাইলে উত্তর সীমান্ত রেলের কাটিহার ডিভিশনের রেলওয়ে ম্যানেজার সুরেন্দ্র কুমার বলেন, ‘‘ট্রেনের চাকার সঙ্গে বাইরের কোন কিছুর ধাক্কা লাগায় ওই সমস্যা হয়েছে বলে আমরা আশঙ্কা করছি।’’

ঠিক কী ভাবে ওই ঘটনা ঘটল, তা খতিয়ে দেখা হচ্ছে। রেল সূত্রে খবর, বন্দে ভারত এক্সপ্রেসেরসি-১৪ কোচের নীচে দু’টি চাকাএ দিন ওই বিপত্তিতে ক্ষতিগ্রস্ত হয়। তার মধ্যে বিপত্তির পরে একটি চাকা কোনও মতে ঘষে স্বাভাবিক করার চেষ্টা করেন মেরামতির দায়িত্বে থাকা আধিকারিকেরা। অন্য চাকায় কিঞ্চিৎ সমস্যা থেকে যাওয়ায় ফেরার পথে কিছুটা বিকট শব্দ এবং ঝাঁকুনির মুখে পড়তে হয় যাত্রীদের।

Advertisement

রেল সূত্রে খবর, ট্রেন এসে পৌঁছলে অন্যান্য কামরা খুলে আলাদা করে বিপত্তি যুক্ত কামরাটিকে আলাদা করা হয়। এর পরে হুইল টার্নিং-সহ অন্যান্য জরুরি মেরামতি করা হয়।

ওই সব মেরামতির কারণেই বেশি সময় লেগে যাওয়ায় সোমবার বন্দে ভারত এক্সপ্রেসের নির্ধারিত রেকের যাত্রা বাতিল করার কথাজানিয়েছে পূর্ব রেল। পরিবর্তে নির্ধারিত সময়ে যুবা এক্সপ্রেসের রেক চালানো হবে বলে খবর। হাওড়া এবং পশ্চিমবঙ্গের বন্দে ভারত এক্সপ্রেস গুলোর জন্য বিকল্প রেক বরাদ্দ করা হলেও নতুন রেক এখনও এসে পৌঁছয়নি। ফলে, যাত্রীদের সফরে কিছুটা ভোগান্তির মুখে পড়ার আশঙ্কা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন