Burdwan

বর্ধমান স্টেশনের নাম পরিবর্তন হচ্ছে না, জানাল রেলমন্ত্রক

এ নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও সরব হন। নবান্নে মমতা বলেন, কোনও স্টেশনের নাম পরিবর্তন করতে গেলে রাজ্য সরকারের মতামত নিতে হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০১৯ ২০:৩০
Share:

অপরিবর্তিত থাকল বর্ধমান স্টেশনের নাম। ছবি- সংগৃহীত।

বর্ধমান স্টেশনের নাম পরিবর্তন হচ্ছে না। অবশেষে অবস্থান স্পষ্ট করল রেলমন্ত্রক। বেশ কিছু দিন ধরেই বর্ধমান রেল স্টেশনের নাম পরিবর্তন নিয়ে জলঘোলা হচ্ছিল। রাজ্যকে না জানিয়ে বিপ্লবী বটুকেশ্বর দত্তের নামে ওই স্টেশনের নামকরণ করা হচ্ছে বলে বিতর্ক শুরু হয়।

Advertisement

এ নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও সরব হন। নবান্নে মমতা বলেন, কোনও স্টেশনের নাম পরিবর্তন করতে গেলে রাজ্য সরকারের মতামত নিতে হয়। নাম পরিবর্তনের ছাড়পত্র দেয় রাজ্যই। এটা (বর্ধমান স্টেশনের নাম বদল) বিজেপির প্রস্তাব। গণতন্ত্রে সরকার চলে সংবিধান মেনে। কোনও রাজনৈতিক দলের ইচ্ছায় নয়।

মঙ্গলবার পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, বর্ধমান রেল স্টেশনের নাম পরিবর্তন হচ্ছে না। রেলমন্ত্রকের কাছে এ রকম কোনও প্রস্তাব নেই। সম্প্রতি বর্ধমান স্টেশনের নাম বদল করে বিপ্লবী বটুকেশ্বর দত্তের নামে রাখার পরিকল্পনার কথা জানান কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই। সে কথা প্রকাশ্যে আসার পরেই সমালোচনার ঝড় ওঠে।

Advertisement

আরও পড়ুন : কেশরীর খোঁচা ভুলে নতুন রাজ্যপালকে উষ্ণ অভ্যর্থনা মমতার

বটুকেশ্বর দত্তের জন্ম বর্ধমানের খণ্ডঘোষের ওঁয়াড়ি গ্রামে। পরে ভগৎ সিংহ ও চন্দ্রশেখর আজাদের সঙ্গে ঘনিষ্ঠতা হয় তাঁর। ১৯২৯ সালের ৮ এপ্রিল দিল্লিতে কেন্দ্রীয় আইনসভায় ভগৎ সিংহের সঙ্গে বোমা ছুড়েছিলেন বটুকেশ্বর। সেই অপরাধে পরে তাঁকে আন্দামানে সেলুলার জেলেও পাঠানো হয়। বটুকেশ্বরের মৃত্যুবার্ষিকী উপলক্ষে সম্প্রতি পটনায় ওই বিপ্লবীর মেয়ের সঙ্গে দেখা করতে যান স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ। তার পরই নাম পরিবর্তনের এই ঘোষণা। তখন থেকেই এই বিতর্কের শুরু।

আরও পড়ুন: নরেন্দ্রপুরের বাগানবাড়িতে দম্পতি খুন, দেহ ট্রাভেল ব্যাগে পুরে দরজায় তালা দিল আততায়ীরা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন