Drinking Water Crisis

ছ’মাস ধরে মিলছে না পানীয় জল! প্রতিবাদে কোচবিহারে পথ অবরোধ স্থানীয় বাসিন্দাদের

দীর্ঘ সময় ধরে পথ অবরোধের জেরে বন্ধ হয়ে যায় কোচবিহার-আলিপুরদুয়ার রাজ্য সড়ক। দুপুর ১২টা থেকে দুপুর আড়াইটে পর্যন্ত আড়াই ঘন্টা চলে অবরোধ। অবরোধের জেরে সৃষ্টি হয় ব্যাপক যানজট।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কোচবিহার শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২২ ১৮:৪২
Share:

জলের দাবিতে পথ অবরোধ কোচবিহারে। নিজস্ব চিত্র।

পানীয় জলের দাবিতে পথ অবরোধ করে বিক্ষোভ স্থানীয় বাসিন্দাদের। তাঁদের অভিযোগ, বাণেশ্বর গ্রাম পঞ্চায়েত এলাকার বড়খাতা গ্রামে গত ছ’মাস ধরে পানীয় জলের সমস্যা। পানীয় জলের দাবিতে বৃহস্পতিবার কোচবিহার-আলিপুরদুয়ার রাজ্য সড়কের কালিবাড়ি এলাকায় পথ অবরোধ করে বিক্ষোভ দেখান তাঁরা।

Advertisement

দীর্ঘ সময় ধরে পথ অবরোধের জেরে বন্ধ হয়ে যায় কোচবিহার-আলিপুরদুয়ার রাজ্য সড়ক। দুপুর ১২টা থেকে দুপুর আড়াইটে পর্যন্ত আড়াই ঘন্টা চলে অবরোধ। অবরোধের জেরে সৃষ্টি হয় ব্যাপক যানজট। অবরোধকারীদের সঙ্গে কথা বলতে গিয়ে বিক্ষোভের মুখে পড়েন জেলা পরিষদের জনস্বাস্থ্য কারিগরি দফতরের সদস্য পরিমল বর্মণ। অবরোধকারীদের সঙ্গে দীর্ঘক্ষণ কথা বলার পরেও অবরোধ তুলে না নেওয়ায় ঘটনাস্থল ছেড়ে চলে যান তিনি।

অবশেষে পুন্ডিবাড়ি থানার পুলিশ ঘটনাস্থলে গিয়ে অবরোধকারীদের আশ্বস্ত করলে অবরোধ উঠে যায়। স্থানীয়দের বাসিন্দা খোকন সরকার বলেন, ‘‘দীর্ঘ ছ’মাস ধরে বিস্তীর্ণ এলাকার মানুষ জলসঙ্কটের মধ্যে রয়েছে। প্রশাসনকে বারবার জানিয়েও কোনও লাভ হয়নি।’’ স্থানীয় সূত্রের খবর, ওই এলাকায় পিএইচই এর পুরনো পানীয় জলের লাইন বন্ধ করে নতুন জলের লাইন দেওয়া হয়েছিল। কিন্তু নতুন জলের লাইনে জল আসে না। ফলে সঙ্কট দেখা দিয়েছে।

Advertisement

এ ছাড়াও নতুন জলের লাইন বসানোর ক্ষেত্রে অত্যন্ত নিম্নমানের কাজ হয়েছে বলে অভিযোগ অবরোধকারীদের। যার ফলে বেশ কয়েক জায়গায় ইতিমধ্যেই জলের পাইপ ফেটে গিয়েছে। পরিমল বলেন, ‘‘বর্তমানে যে রিজার্ভার থেকে পানীয় জল সরবরাহ করা হতো সেটি নষ্ট হয়ে গিয়েছে। নতুন করে দু’টি রিজার্ভার তৈরি করা হচ্ছে। সেগুলি তৈরি হয়ে গেলেই আর পানীয় জলের সমস্যা থাকবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন