Adenovirus

শ্বাসকষ্ট, জ্বর নিয়ে ফের মৃত্যু দুই শিশুর

রায়গঞ্জ মেডিক্যালের সহকারি সুপার অভীক মাইতি জানান, গত এক সপ্তাহ ধরে ঘনঘন আবহওয়ার বদল হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রায়গঞ্জ শেষ আপডেট: ১৮ মার্চ ২০২৩ ০৯:৩৬
Share:

রায়গঞ্জ মেডিক্যালের এসএনসিইউ ইউনিটের সামনে অসুস্থ শিশুদের উদ্বিগ্ন অভিভাবকরা বসে রয়েছেন। নিজস্ব চিত্র

ফের উত্তর দিনাজপুর জেলায় জ্বর ও শ্বাসকষ্টে আক্রান্ত শিশুদের সংখ্যা বাড়তে শুরু করেছে। জেলা স্বাস্থ্য দফতর সূত্রের খবর, শুক্রবার পর্যন্ত গত ২৪ ঘণ্টায় রায়গঞ্জ মেডিক্যালে জ্বর ও শ্বাসকষ্টের উপসর্গ থাকা দুই শিশুর মৃত্যু হয়েছে। এ ছাড়া, গত ৪৮ ঘণ্টায় জেলার বিভিন্ন সরকারি হাসপাতালে জ্বর ও শ্বাসকষ্টে আক্রান্ত ৬০ জনেরও বেশি শিশুকে ভর্তি করানো হয়েছে। মেডিক্যালে পরিস্থিতি সামাল দিতে এ দিন থেকে শিশু বিভাগ সম্প্রসারণেরও কাজ শুরু করেছেন কর্তৃপক্ষ। তবে জেলা স্বাস্থ্য দফতর ও মেডিক্যাল কর্তৃপক্ষের দাবি, জেলায় এখনও পর্যন্ত জ্বর, শ্বাসকষ্ট বা অন্য রোগে আক্রান্ত কোনও শিশুর অ্যাডিনোভাইরাস নির্ণয়ের নমুনা পাঠানোর মতো পরিস্থিতি তৈরি হয়নি।

Advertisement

রায়গঞ্জ মেডিক্যালের সহকারি সুপার অভীক মাইতি জানান, গত এক সপ্তাহ ধরে ঘনঘন আবহওয়ার বদল হচ্ছে। ফলে, ঠান্ডা-গরমে শিশুরা নতুন করে জ্বর ও শ্বাসকষ্টে আক্রান্ত হতে শুরু করেছে। অভীক বলেন, “ওই দুই শিশু জ্বর ও শ্বাসকষ্টে আক্রান্ত হওয়ার পরে আরও নানা সংক্রমণে মারা গিয়েছে। তাদের মৃত্যুর সঙ্গে অ্যাডিনোভাইরাসের কোনও সম্পর্ক নেই।”

মেডিক্যাল সূত্রের খবর, এ দিন ভোরে মেডিক্যালের শিশু বিভাগে জ্বর ও শ্বাসকষ্টে আক্রান্ত পৌনে দু’বছরের এক শিশুকন্যার মৃত্যু হয়েছে। এর আগে, বৃহস্পতিবার দুপুরে একই সমস্যায় আক্রান্ত মেডিক্যালের ‘স্পেশাল নিউবর্ন কেয়ার ইউনিট’ (এসএনসিইউ)-এ এক দিনের একটি পুত্রসন্তান মারা যায়।

Advertisement

জেলা স্বাস্থ্য দফতর সূত্রে খবর, শুক্রবার জেলার বিভিন্ন সরকারি হাসপাতালে কেবল জ্বর ও শ্বাসকষ্টে চিকিৎসাধীন ছিল ৬০ জন শিশু। তাদের মধ্যে মেডিক্যালে ৩৩ জন ভর্তি ছিল। মেডিক্যালের শিশু বিভাগে ৪০টি শয্যা রয়েছে। কিন্তু এ দিন ওই বিভাগে বিভিন্ন সমস্যা নিয়ে ভর্তি ছিল ৮১ জন শিশু। অভীক বলেন, “পরিস্থিতি সামাল দিতে এক শয্যায় দু’জন করে শিশুকে ভর্তি রেখে চিকিৎসা করতে বাধ্য হচ্ছি আমরা। ফলে, সংক্রমণের আশঙ্কা রয়েছে। পরিস্থিতি সামাল দিতে শিশু বিভাগ সম্প্রসারণের কাজ শুরু হয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন