partha chatterjee

Bimal Gurung and Partha Chatterjee:পার্থর সঙ্গে সাক্ষাৎ বিমলের

প্রায় সাড়ে তিন বছর নির্বাসনে ছিলেন বিমল। তিন তিনবার বিজেপির সাংসদ প্রার্থীদের সমর্থন দিয়ে জিতিয়েছেন। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২১ ০৭:০৩
Share:

সাক্ষাৎ: কলকাতায় তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে গোর্খা জনমুক্তি মোর্চা নেতা বিমল গুরুং। বৃহস্পতিবার। নিজস্ব চিত্র।

পাহাড় সমস্যার স্থায়ী সমাধানের প্রস্তাব নিয়ে বৃহস্পতিবার কলকাতায় তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করলেন গোর্খা জনমুক্তি মোর্চা নেতা বিমল গুরুং। দীর্ঘ নির্বাসনে থেকে আত্মপ্রকাশের পর এই প্রথম তৃণমূলের কোনও প্রথম সারির নেতার সঙ্গে প্রকাশ্য বৈঠকে বসলেন গুরুং। তাঁর সঙ্গে দলের প্রথম সারির কয়েকজনও ছিলেন। তবে জিটিএ নির্বাচন পিছোনর প্রস্তাব দিলেও পঞ্চায়েত নির্বাচন নিয়ে মোর্চার সম্মতি আছে বলেই জানান গুরুং।

Advertisement

প্রায় সাড়ে তিন বছর নির্বাসনে ছিলেন বিমল। তিন তিনবার বিজেপির সাংসদ প্রার্থীদের সমর্থন দিয়ে জিতিয়েছেন। গত বছর বিজেপি ‘ধোকা’ দিয়েছে বলে তৃণমূলকে সমর্থন করে প্রকাশ্যে আসার পরে তিনি কয়েকদিন ডায়মন্ড হারবারে ছিলেন। সেখানে দলের এক শীর্ষ নেতার সঙ্গে কয়েকবার বৈঠক করেন বলে খবর। এর মধ্যে জিটিএ চেয়ারম্যান হিসেবে অনীত থাপা মুখ্যমন্ত্রী তথা তৃণমূলের অনেক কাছাকাছি ছিলেন। কিছুটা দূরত্বে ছিলেন বিমল।

গত দেড় বছরে পাহাড়ে একাধিকবার মুখ্যমন্ত্রী এলেও তাঁর সঙ্গে বৈঠকের সুযোগ পাননি বিমল। শেষ অক্টোবরে কার্শিয়াং পাহাড়ে প্রশাসনিক বৈঠক হয়। সেখানে ছিলেন গুরুং মোর্চার সাধারণ সম্পাদক রোশন। বৈঠকে পাহাড়ের স্থায়ী সমাধান প্রসঙ্গে মুখ্যমন্ত্রী স্পষ্ট করে দিয়েছিলেন, অনীত থাপা, রোশন গিরিরা মিলেই সমাধানের রাস্তা বের করুক। সেই প্রস্তাব হিসেবে এ দিন পার্থর সঙ্গে দেখা করেন বলে জানান বিমল। মোর্চার তরফে প্রস্তাব দেওয়া হয়েছে, স্থায়ী সমাধানে তরাই এবং ডুয়ার্সকে যুক্ত করা হোক। তারপরেই জিটিএ নির্বাচন হোক। তবে তার আগে পঞ্চায়েত নির্বাচন করে ফেলার পক্ষেই মত দিয়েছেন বিমলরা। দলের শীর্ষ নেতারা সব কিছু বিবেচনা করছেন বলে গুরুংকে জানানো হয়েছে বলে তৃণমূল সূত্রে খবর।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন