গৌড়বঙ্গের ফলে বিক্ষুব্ধ কংগ্রেস

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রথম ও দ্বিতীয় বর্ষের ফলাফল নিয়ে অসন্তোষ প্রকাশ করে আন্দোলনে নামল কংগ্রেস। শনিবার দুপুরে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রধান গেটের সামনে ছাত্র পরিষদের নেতৃত্বদের পাশাপাশি ঘেরাও বিক্ষোভে সামিল হন মালদহের কংগ্রেসের একাধিক বিধায়ক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মালদহ শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০১৯ ০২:০৬
Share:

সামিল: গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে উপস্থিত কংগ্রেসের প্রতিনিধিরাও। শনিবার মালদহে। নিজস্ব চিত্র

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রথম ও দ্বিতীয় বর্ষের ফলাফল নিয়ে অসন্তোষ প্রকাশ করে আন্দোলনে নামল কংগ্রেস। শনিবার দুপুরে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রধান গেটের সামনে ছাত্র পরিষদের নেতৃত্বদের পাশাপাশি ঘেরাও বিক্ষোভে সামিল হন মালদহের কংগ্রেসের একাধিক বিধায়ক। এ দিন পাঁচ দফা দাবিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য স্বাগত সেনকে স্মারকলিপিও দেন তাঁরা। কংগ্রেসের বিক্ষোভ কর্মসূচিকে কেন্দ্র করে বিশাল পুলিশি মোতায়েন ছিল বিশ্ববিদ্যালয় চত্বরে।

Advertisement

গত ৩ জানুয়ারি গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রথম ও দ্বিতীয় বর্ষের ফলাফল প্রকাশিত হয়। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, প্রথম বর্ষে ৫১.৮৯ শতাংশ এবং দ্বিতীয় বর্ষে ৮০.৬৫ শতাংশ পাশ করেছে। যদিও গত বছর প্রথম বর্ষে পাশের হার ছিল ৬৭.৭৮ শতাংশ এবং দ্বিতীয় বর্ষে ছিল ৮৪.৯৮ শতাংশ। এ বারে দু’বর্ষেই পাশের হার কমে যাওয়ায় গড়ে খাতা দেখা হয়েছে বলে দাবি তুলে বিশ্ববিদ্যালয়ে লাগাতার আন্দোলন করেছেন ছাত্র-ছাত্রীরা। কলেজগুলিতে ঘেরাওয়ের পাশাপাশি বিশ্ববিদ্যালয়েও বিক্ষোভ দেখানো হয়েছে।

একই দাবিতে এ বারে আন্দোলনে নামল কংগ্রেসও। এ দিন বেলা ১১টা নাগাদ গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের সামনে ঘেরাও বিক্ষোভ শুরু করেন কংগ্রেসের ছাত্র সংগঠনের নেতা কর্মী থেকে শুরু করে দলীয় বিধায়কেরা। প্রায় দেড় ঘণ্টা ধরে চলে ঘেরাও বিক্ষোভ। তার পরে উপাচার্যকে গিয়ে পাঁচ দফা দাবিতে স্মারকলিপি দেওয়া হয় এ দিন। দলীয় সূত্রে জানা গিয়েছে, ছাত্র সংগঠনের রাজ্য সভাপতি সৌরভ প্রসাদ-সহ হাজির ছিলেন মালদহের কংগ্রেসের বিধায়ক ইশা খান চৌধুরী, ভূপেন্দ্রনাথ হালদার, মোত্তাকিন আলম, মোস্তাক আলাম, আসিফ মেহবুব সহ একাঝাঁক বিধায়ক।

Advertisement

সৌরভবাবু বলেন, “গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় গত কয়েক বছর ধরেই ভুলে ভরা ফলাফল প্রকাশ করে আসছে। তার প্রভাব পড়ছে ছাত্র-ছাত্রীদের উপরে। একই সঙ্গে কলেজগুলিতে ঠিক মতো পড়াশোনা হচ্ছে না। পরীক্ষার খাতাও ঠিক মতো দেখা হয় না। পড়ুয়াদের গড়ে নম্বর দেওয়া হয়। তাই খাতা পুনর্মূল্যায়নের দাবি জানানো হয়েছে।” দাবি পূরণ না হলে আগামী দিনে আরও বৃহত্তর আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছেন কংগ্রেস নেতৃত্বরা।

উপাচার্য স্বাগতবাবু বলেন, “খাতাগুলি খতিয়ে দেখা হচ্ছে। প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে। খতিয়ে দেখার পরেই প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন