সন্তানের জন্য ছুটি না পেয়ে চিঠি মমতাকে

রাজ্যে শিক্ষিকা-সহ সমস্ত সরকারি দফতরের মহিলা কর্মচারীদের সন্তান প্রতিপালনের জন্য ‘চাইল্ড কেয়ার লিভ’ রয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মাথাভাঙা শেষ আপডেট: ০৩ মার্চ ২০১৯ ০৬:৪৬
Share:

দাবিসনদ: মুখ্যমন্ত্রীকে নিজেদের সমস্যার কথা চিঠি পাঠিয়ে জানালেন মাথাভাঙার প্রাথমিক শিক্ষিকারা। শনিবার। মাথাভাঙায়। নিজস্ব চিত্র

‘চাইল্ড কেয়ার লিভ’ পাওয়া থেকে বঞ্চিত হচ্ছেন কোচবিহার জেলার প্রাথমিক শিক্ষিকারা। অভিযোগের তির স্থানীয় এসআই অফিসের দিকে। যদিও প্রশাসনের তরফে দাবি করা হয়েছে খুব তাড়াতাড়ি এই ছুটি নিতে পারবেন প্রাথমিক শিক্ষিকারা।

Advertisement

রাজ্যে শিক্ষিকা-সহ সমস্ত সরকারি দফতরের মহিলা কর্মচারীদের সন্তান প্রতিপালনের জন্য ‘চাইল্ড কেয়ার লিভ’ রয়েছে। সরকারি নির্দেশনামায় বলা হয়েছে, শিক্ষিকা-সহ রাজ্য সরকারি মহিলা কর্মচারীরা দু’জন সন্তানের ১৮ বছর বয়স পর্যন্ত ভাগে ভাগে মোট দু’বছরের চাইল্ড কেয়ার লিভ নিতে পারবেন। অভিযোগ, সেই নির্দেশিকায় রাজ্যের সমস্ত মহিলা কর্মচারীরা এই ছুটি পেলেও কোচবিহার জেলার প্রাথমিক শিক্ষিকারা এই ছুটি পাওয়া থেকে বঞ্চিত হচ্ছেন। সে কথা জানিয়ে এবং প্রতিকার চেয়ে মাথাভাঙা মহকুমা প্রাথমিক শিক্ষিকারা শনিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ডাকযোগে চিঠি পাঠালেন।

সুস্মিতা বর্মণ নামে এক শিক্ষিকার দাবি, বিষয়টি নিয়ে জেলার প্রাথমিক শিক্ষা দফতরের আধিকারিকদের সঙ্গে দেখা করতে গেলেও কোনও সদুত্তর পাওয়া যায়নি। তিনি আরও অভিযোগ করেন, চাইল্ড কেয়ার লিভের ছুটির জন্য এসআই অফিসে আবেদন নেওয়া হয় না। তাই বাধ্য হয়ে মুখ্যমন্ত্রীর কাছে তাঁরা চিঠি পাঠাচ্ছেন বলে জানান তিনি।

Advertisement

তার কথায়, ‘‘চাইল্ড কেয়ার লিভ আমাদের অধিকার। সকলেই যখন এই ছুটি পাচ্ছেন, তবে আমরা পাব না কেন?’’ প্রশ্ন সুস্মিতাদেবীর। তিনি বলেন, ‘‘২০০৫ সাল থেকেই এই ছুটি আমাদের পাওয়ার কথা। কিন্তু এই সময়ের মধ্যে অনেক শিক্ষিকারই সন্তানের বয়স ১৮ বছর পার হয়ে যাওয়ার ফলে তাঁরা আর এই ছুটি পাবেন না। অনেকেই তাঁদের সন্তানের মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের সময়ে এই ছুটি নিতে পারতেন, কিন্তু কোচবিহার জেলার প্রাথমিক বিদ্যালয় সংসদের খামখেয়ালিপনার জন্য তারা এই প্রাপ্ত ছুটি থেকে বঞ্চিত হলেন।’’ তিনি আরও বলেন, ‘‘পাশ্ববর্তী জেলার প্রাথমিক শিক্ষিকারা যেখানে চাইল্ড কেয়ার লিভ ছুটি পাচ্ছেন, সেখানে আমাদের কোচবিহারের শিক্ষিকারা সেই ছুটি থেকে বঞ্চিত হচ্ছেন। এটা চরম বৈষম্য।’’ চাইল্ড কেয়ার লিভের দাবিতে আন্দোলনের প্রথম কর্মসূচি হিসেবে মুখ্যমন্ত্রীকে চিঠি পাঠানো হল বলে শিক্ষাকারা জানান। দাবি পূরণ না হলে, তাঁরা বৃহত্তর আন্দোলনে নামবেন বলে জানালেন শিক্ষিকা অপর্ণা রায়, অনামিকা বর্মণ, মৌসুমি ধর, জগদীশ্বরী বর্মণ ও সরলা বর্মণরা।

চাইল্ড কেয়ার লিভ যে বন্ধ রয়েছে, তা কোচবিহার জেলার প্রাথমিক শিক্ষা দফতরের আধিকারিকরা স্বীকার করে নেন। তবে কি কারণে, তা বন্ধ সে কথা তাঁরা বলতে পারবেন না বলে জানান। যদিও খুব শীঘ্রই চাইল্ড কেয়ার লিভ প্রাথমিক শিক্ষিকারা পাবেন বলে জানান কোচবিহার জেলা প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারপার্সন কল্যাণী পোদ্দার। তিনি বলেন, ‘‘চাইল্ড কেয়ার লিভের ক্রাইটেরিয়া ঠিক হয়নি। সবে মাত্র প্রক্রিয়া চলছে। এর পর যাঁরা আবেদন করবেন, এসআই-এর মাধ্যমে, আমার কাছে সেই আবেদন আসলেই, ক্রাইটেরিয়া অনুযায়ী তাঁদের ছুটি মঞ্চুর হবে।’’

একই কথা জানান কোচবিহার জেলা প্রাথমিক শিক্ষা দফতরের আধিকারিক নৃপেন সিনহা। তিনি বলেন, ‘‘আমরা চেষ্টা করছি যাতে প্রাথমিক শিক্ষিকারা দ্রুত চাইল্ড কেয়ার লিভের ছুটি পান। আশা করছি লোকসভা ভোটের পর থেকেই চাইল্ড কেয়ার লিভের ছুটি তাঁদের দেওয়া যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন