Coronavirus

সীমান্তে বন্ধ পরীক্ষা, চিন্তা

হিলি ইমিগ্রেশন বিভাগ সূত্রে খবর, আগে পাওয়া পাসপোর্ট ও ভিসা প্রাপকদের মধ্যে দু’দেশে থেকে যাওয়া মানুষেরর পারাপার এখনও চলছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

হিলি শেষ আপডেট: ১৬ মার্চ ২০২০ ০১:৪৭
Share:

সাবধানতা: মাস্ক পরে সরকারি বাসের কন্ডাক্টর। নিজস্ব চিত্র

সীমান্তপথে রবিবারও বাংলাদেশ থেকে এ দেশে ফিরেছেন কয়েক জন। কিন্তু অভিযোগ, দক্ষিণ দিনাজপুরের হিলি আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্টে এ দিন তাঁদের স্বাস্থ্যপরীক্ষা করা হয়নি। সেখানে ছিল না স্বাস্থ্য দফতরের ‘স্ক্রিনিং’ প্রক্রিয়া।

Advertisement

প্রশাসনিক সূত্রে খবর, শুক্রবার নতুন করে ভিসা দেওয়া বন্ধ করে দু’দেশের পর্যটকদের দ্রুত নিজের দেশে ফিরে যাওয়ার কথা বলা হয়েছিল। সে দিন বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত হিলি চেকপোস্ট দিয়ে প্রায় ৪০০ মানুষ পারাপার করেছেন। এ দিনও দু’দেশ থেকে স্বল্পসংখ্যক মানুষ যাতায়াত করেছেন।

শনিবার পর্যন্ত হিলি সীমান্তে জেলা স্বাস্থ্য দফতরের কর্মীদের টেবিল পেতে বসে পর্যটকদের ‘স্ক্রিনিং’ করতে দেখা গেলেও অভিযোগ, এ দিন তাঁদের কাউকে দেখা যায়নি। জেলা স্বাস্থ্য দফতরের বক্তব্য, বাংলাদেশ থেকে পর্যটকদের আসা বন্ধ হয়েছে বলে ‘স্ক্রিনিং’ পরীক্ষাও বন্ধ রাখা হয়েছে। তা নিয়ে চিন্তা ছড়িয়েছে বিভিন্ন মহলে।

Advertisement

এ দিন প্রায় সুনসান হিলি চেকপোস্টে শুধু ছিল বহিবার্ণিজ্যের পণ্যবাহী ট্রাক চলাচলের শব্দ। তবে চিন্তায় রয়েছেন রফতানিকারীরা। রবিবার থেকে বাংলাদেশে পেঁয়াজ রফতানির উপর নিষেধাজ্ঞা তুলে নিয়েছে কেন্দ্রীয় সরকার। হিলি এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক সঞ্জীব মজুমদার জানান, হিলি দিয়ে প্রতি দিন শতাধিক পাথরের টুকরো বোঝাই ট্রাক ওপারে যাচ্ছে। কিছু পেঁয়াজ-বোঝাই ট্রাকও গিয়েছে। কিন্তু করোনাভাইরাসের জেরে বহির্বাণিজ্যও বন্ধ হওয়ার আশঙ্কায় ব্যবসায়ীরা পেঁয়াজের বরাত নিতে চিন্তায় পড়েছেন।

হিলি ইমিগ্রেশন বিভাগ সূত্রে খবর, আগে পাওয়া পাসপোর্ট ও ভিসা প্রাপকদের মধ্যে দু’দেশে থেকে যাওয়া মানুষেরর পারাপার এখনও চলছে।

জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুকুমার দে জানান, শনিবার বাংলাদেশ থেকে পর্যটকদের আসা বন্ধ করে দেওয়া হয়েছে। সে কারণে হিলি চেকপোস্টে স্বাস্থ্যপরীক্ষার প্রয়োজন আর নেই।

তবে বাংলাদেশের বহির্বাণিজ্য অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে করোনা-সতর্কতার জেরে হিলি এক্সপোটার্স অ্যসোসিয়েশনকে চিঠি দিয়ে জানানো হয়েছে, ভারত থেকে পণ্য পরিবহণকারী ট্রাকের চালক ও খালাসিদের বাংলাদেশ পানামা বন্দরের বাইরে যাওয়া নিষিদ্ধ করা হয়েছে। ওই চালক ও খালাসিদের এ পারেই স্বাস্থ্যপরীক্ষার ব্যবস্থা করতে চিঠিতে আবেদন জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন