West Bengal Municipal Election 2022

WB Municipal Election 2022: আলিপুরদুয়ারের বুক চিরে গিয়েছে কালজানি নদী, তাকে কেন্দ্র করে সৌন্দর্যায়ন করা উচিত

কতটা পরিষেবা দিতে সক্ষম হল আলিপুরদুয়ার পুরসভা? আসন্ন পুর নির্বাচনে কোন দিকগুলোর কথা মাথায় রেখে ভোট দেবেন সাধারণ মানুষ?

Advertisement

দেবলীনা বসু

শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২২ ১৭:৫২
Share:

আলিপুরদুয়ার পুরসভা —নিজদস্ব চিত্র।

শহরের রাস্তাঘাট মোটামুটি ঠিকই রয়েছে। তবে কিছু ওয়ার্ড এমনও রয়েছে যেখানে বেহাল রাস্তাঘাট। শহরের রাস্তা দখল করে বেআইনি ভাবে দোকানপাট করায় সংকীর্ণ হয়ে গিয়েছে চলাচলের পথ।

Advertisement

শহরে পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয় তেমন নেই। নোংরা আবর্জনা যত্রতত্র শহরে পড়ে থাকে। নিয়মিত পরিষ্কার করা হয় না। শহরের ডাম্পিং গ্রাউন্ডও নেই।

আলিপুরদুয়ারে পানীয় জল এখনও বাড়ি বাড়ি পৌঁছয়নি। রানিং ওয়াটার ব্যবস্থা চালু হয়নি। তবে শহরে টাইম কল রয়েছে।

Advertisement

আলিপুরদুয়ার শহরের নিকাশি ব্যবস্থা পুরোপুরি বেহাল। নিয়মিত নর্দমা পরিষ্কার করা হয় না। যার ফলে অল্প বৃষ্টি হলে জল জমে যায় শহরের বিভিন্ন জায়গায়। বিভিন্ন জলাশয় ভরাট করে নির্মাণ কাজ করায় সমস্যা হচ্ছে।

আলো পর্যাপ্ত রয়েছে। তবে আলো খারাপ হলে মাঝেমধ্যে সারাইয়ের কাজ হয় না। সেগুলো দেখা উচিত। শহরের প্রাণকেন্দ্রে আলো পর্যাপ্ত রয়েছে তবে অলিগলিতে তুলনামূলক কম।

আলিপুরদুয়ার শহরে বিনোদনের কোনও জায়গা নেই। একটিমাত্র শিশু উদ্যান রয়েছে। তা-ও পরিচর্যার অভাব রয়েছে। আলিপুরদুয়ার শহরের রাস্তাঘাট খুব অপরিষ্কার-অপরিচ্ছন্ন। বেআইনি দখলের কারণে রাস্তাঘাট সংকীর্ণ হয়ে গিয়েছে। যানজট একটা বড় সমস্যা। এটার সমাধান হওয়া উচিত। শহরে প্রচণ্ড দূষণ রয়েছে নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার জন্য ডাম্পিং গ্রাউন্ড করা উচিত। অল্প বৃষ্টি হলেই শহরে জল জমে যায় তাই নিকাশি ব্যবস্থা ভাল করা দরকার। শহরের বুক চিরে গিয়েছে কালজানি নদী। সেই নদীকে কেন্দ্র করে সৌন্দর্যায়ন করা উচিত। যাতে শহরের মানুষ সময় কাটাতে পারে সেখানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন