শান্তার কাছে প্রত্যাশা জাগছে

আরও এক সাংসদ পেতে চলেছে পাহাড়। রবিবার দুপুরের পর এসএমএস, হোয়াট্সঅ্যাপ এবং সোশাল নেটওয়ার্কিং সাইটে বার্তা চালাচালি শুরু হয় পাহাড়ে। কার্শিয়াং থেকে দার্জিলিং, কালিম্পং থেকে মিরিক প্রত্যাশাও জাগতে শুরু করে।

Advertisement

অনির্বাণ রায়

শিলিগুড়ি শেষ আপডেট: ২২ মে ২০১৭ ০২:৪৩
Share:

মনোনীত: শান্তা ছেত্রীকে অভিনন্দন। নিজস্ব চিত্র

আরও এক সাংসদ পেতে চলেছে পাহাড়। রবিবার দুপুরের পর এসএমএস, হোয়াট্সঅ্যাপ এবং সোশাল নেটওয়ার্কিং সাইটে বার্তা চালাচালি শুরু হয় পাহাড়ে। কার্শিয়াং থেকে দার্জিলিং, কালিম্পং থেকে মিরিক প্রত্যাশাও জাগতে শুরু করে। রাজনৈতিক প্রভাব কতটা পড়বে, তার আন্দাজ পেতে চেষ্টা করেন কেউ, কেউ বা জলের সমস্যা পাকদন্ডি রাস্তার পাশে রেলিং তৈরি, পানীয় জল সমস্যার কতটা সমাধান হবে তা নিয়েই চর্চায় মাতেন। শান্তা ছেত্রী সহ তৃণমূলের পাঁচ প্রার্থীর জয় নিয়ে আপাতত কোনও সংশয় নেই। সে কারণে এ দিন প্রার্থীপদ ঘোষণা হতেই আগেভাগে ‘ভাবী’ সাংসদের কাছে আসছে নানা অনুরোধ।

Advertisement

শান্তা ছেত্রীর ঘনিষ্ঠ এক নেত্রীর কথায়, ‘‘খবর পাওয়া মাত্র পাহাড়ের বিভিন্ন প্রান্ত থেকে ফোন আসতে শুরু করেছে। বিভিন্ন রাজনৈতিক দল থেকে নাগরিক কমিটির সদস্যরা দাবি-দাওয়ার কথাও জানাচ্ছেন।’’

এ দিন তৃণমূল কর্মীরা কার্শিয়াঙে দলের পতাকা নিয়ে স্লোগান দেন, নিজেরা মিষ্টিমুখ করেন। শুধু তৃণমূল নয় পাহাড়ের বিভিন্ন বোর্ডের সদস্যরাও উচ্ছ্বাস প্রকাশ করেছেন। যেমন তামাঙ্গ বোর্ডের সদস্যরা এ দিন দার্জিলিঙে নিজেরা আলোচনায় বসে মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানানোর পরিকল্পনা নিয়েছেন। বোর্ডের চেয়ারম্যান সঞ্জয় মোক্তান বলেন, ‘‘পাহাড় নতুন এক সাংসদ পাচ্ছে। এর গুরুত্ব অনেক। যাবতীয় প্রকল্পে আমরা সাংসদের সাহায্য পাব। শান্তা-দিদিকে আমরাও অভিনন্দন জানিয়েছি।’’ কার্শিয়াঙের ব্যবসায়ী সমিতি এবং নাগরিক কমিটি থেকেও এ দিন অভিনন্দন জানানো হয়েছে শান্তা ছেত্রীকে।

Advertisement

শান্তা ছেত্রী রাজ্যসভায় গেলে উন্নয়নের বিকল্প রাস্তা খুলে যাবে বলে দাবি করেছেন কার্শিয়াং নাগরিক কমিটির সদস্যরা। এ দিন নাগরিক কমিটির প্রতিনিধিরা শান্তা ছেত্রীর সঙ্গে গিয়ে দেখা করে শুভেচ্ছা জানান। কার্শিয়াং সিটিজেনস ফোরামের সহ সভাপতি অরুণ অগ্রবাল বলেন, ‘‘এটাকে কার্শিয়াঙের স্বীকৃতি বলা যায়। এই শহরের বাসিন্দা কেউ সাংসদ হচ্ছেন মানে শহরের ধার-ভার দুই বাড়ছে।’’ উন্নয়নের কোন প্রস্তাব সাংসদকে দেওয়া হবে তার খসড়া তৈরিও এ দিন থেকে শুরু করেছে কমিটি।

সাংসদ হওয়ার আগেই ডাক পড়ছে পাহাড়ের বিভিন্ন প্রান্ত থেকে। মিরিকের সরকারি কর্মী সংগঠনের তরফে শান্তা ছেত্রীকে সংবর্ধনা দেওয়া হবে বলে এ দিন ঘোষণা করা হয়েছে। সরকারি কর্মী সংগঠনের সম্পাদক রাজেশ লামগাদের কথায়, ‘‘কেন্দ্রীয় সরকারের কাছে আমাদের নানা দাবি-দাওয়া রয়েছে। এতদিনে সেই দাবি নিয়ে আমাদের হয়ে দরবার করার কাউকে পেতে চলেছি।’’

প্রার্থী মনোনীত হওয়ার দিনই অভিনন্দনের সঙ্গে প্রত্যাশাও উপচে পড়েছে শান্তা ছেত্রীর মোবাইলের ইনবক্সে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন