River

জঞ্জালের চাপে পথ হারিয়েছে নদী, বাঁচাতে উদ্যোগী প্রশাসন

বর্তমানে সুতি নদী পুনরুদ্ধারের জন্য পুরনো সরকারি ম্যাপের সাহায্য নিচ্ছে মেখলিগঞ্জ পুরসভা। পুরনো ম্যাপের মাধ্যমে নদীর পুরনো অবস্থান বোঝা যাবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কোচবিহার শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২১ ১৫:৫৮
Share:

চলছে পরিদর্শন। নিজস্ব চিত্র

দীর্ঘদিনের অবহেলায় অস্তিত্ব হারিয়ে ফেলেছে মেখলিগঞ্জের সুতি নদী। মেখলিগঞ্জ পুরসভার নিকাশি নালার সমস্ত জল দীর্ঘদিন ধরে এই সুতি নদী দিয়ে প্রবাহিত হয়। জলের পাশাপাশি শহরের সমস্ত আবর্জনা নদীতে জমতে জমতে নদীটি নিজের অস্তিত্ব হারিয়ে ফেলেছে। শুধু তাই নয়, এই নদীর নাব্যতা কমে যাওয়াযর ফলে দখল হয়ে গিয়েছে প্রায় পুরো নদীটি। তাই এই নদীর অস্তিত্ব ফেরাতে উদ্যোগ নিয়েছে মেখলিগঞ্জ পুরসভা। মেখলিগঞ্জ পুরসভার পক্ষ থেকে এই নদী সংস্কারের উদ্যোগ নেওয়া হয়েছে।

Advertisement

বর্তমানে সুতি নদী পুনরুদ্ধারের জন্য পুরনো সরকারি ম্যাপের সাহায্য নিচ্ছে মেখলিগঞ্জ পুরসভা। পুরনো ম্যাপের মাধ্যমে নদীর পুরনো অবস্থান বোঝা যাবে। যে সমস্ত এলাকা দখল হয়ে গিয়েছে, সেই সমস্ত এলাকার চিহ্নিত করা হবে। ইতিমধ্যেই সংস্কারের জন্য নদীর অবস্থান খতিয়ে দেখতে নদী পরিদর্শনে যান মেখলিগঞ্জ পৌরসভার পুর প্রশাসক পরেশচন্দ্র অধিকারী। পরেশ বলেন, ‘‘মেখলিগঞ্জের বয়স্ক ব্যক্তিরা বেশ কিছু আবেদন জানিয়েছেন। তার মধ্যে সুতি নদী সংস্কারের দাবি রয়েছে। ইতিমধ্যেই নদী সংস্কারের জন্য জেলা প্রশাসনের সঙ্গে কথা বলে উদ্যোগ গ্রহণ করা হয়েছে।’’ তাঁর কথায়, ‘‘ইতিমধ্যে মেখলিগঞ্জ পুরসভার পক্ষ থেকে ৪৫ লক্ষ টাকার একটি টেন্ডার দেওয়া হয়েছে। যদিও এই টাকায় কিছুই হবে না, তাই সেচ দফতরকে সঙ্গে নিয়ে কাজ করা হবে।’’

Advertisement

আরও পড়ুন: ছড়াচ্ছে বার্ড ফ্লু, সারা দেশের পাশাপাশি সতর্ক পশ্চিমবঙ্গও

আরও পড়ুন:কেডি-র প্রথমেই প্রশ্ন, ‘কী বলছেন মুকুলদা?’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন