Tea Garden

পুজোর মুখে বন্ধ চা বাগান

মালিকপক্ষের কাউকে এ দিন বাগানে পাওয়া যায়নি। জানা গিয়েছে, শ্রমিকদের এ বার ১৫.৫ শতাংশ হারে বোনাস দেওয়া হবে বলে স্থির হয়েছিল।

Advertisement

সব্যসাচী ঘোষ

মালবাজার শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২০ ০৬:৫৬
Share:

স্তব্ধ: সাইলি বাগান। নিজস্ব চিত্র

পুজোর মুখে বন্ধ হয়ে গেল ডুয়ার্সের ডামডিম এলাকার সাইলি চা বাগান। সোমবার সকালে শ্রমিকেরা কাজে গিয়ে বাগানের গেটে লকআউটের বিজ্ঞপ্তি দেখতে পান। মালিকপক্ষের কাউকে এ দিন বাগানে পাওয়া যায়নি। জানা গিয়েছে, শ্রমিকদের এ বার ১৫.৫ শতাংশ হারে বোনাস দেওয়া হবে বলে স্থির হয়েছিল। কিন্তু শ্রমিকেরা ২০ শতাংশের দাবিতে অনড় ছিলেন। এই অবস্থায় বাগানে আইনশৃঙ্খলার অবনতি হওয়ার আশঙ্কাতেই লকআউট ঘোষণা করা হয়েছে বলে এ দিন জানান মালিক পক্ষের প্রতিনিধি সহকারী ম্যানেজার সাইরাজ প্রধান। তিনি বলেন, ‘‘সমস্ত শ্রমিক সংগঠন মিলেই আমাদের সঙ্গে বোনাস চুক্তি করেছেন। কিন্তু এখন শ্রমিকেরা সেটা মানছেন না।’’ শ্রমিকেরা অবশ্য এ দিন বিকেলে জানান, তাঁরা কোনও অবস্থাতেই ২০ শতাংশের দাবি থেকে সরবেন না। পুজোর আগে পাল্টা চাপ সৃষ্টি করতেই মালিকপক্ষের এই চক্রান্ত বলে জানান এতোয়া মাহালি, শুক্রা ওরাওঁরা। এদিকে, দ্রুত বাগান খোলার জন্য শ্রম দফতর ও মালবাজার মহকুমা প্রশাসনের উদ্যোগ বিকেল থেকেই শুরু হয়েছে। দু’পক্ষকে রেখে একটি ভার্চুয়াল বৈঠক আয়োজনের চেষ্টা হলেও সেখানে কেউ যোগ দেননি। তবে দ্রুত বাগান খুলতে প্রশাসন বদ্ধপরিকর বলে জানান মালবাজারের মহকুমাশাসক শান্তনু বালা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন