পাখির চোখ ভোট, উদ্বোধনের হিড়িক

তৃণমূলের কোচবিহার জেলা সভাপতি তথা উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ দাবি করেন, কোচবিহারে সারা বছর ধরে ছোট-বড় মিলিয়ে নানা প্রকল্পের উদ্বোধন হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কোচবিহার শেষ আপডেট: ০১ এপ্রিল ২০১৮ ০৩:৩৩
Share:

নাওয়া-খাওয়ার সময় নেই কারও। সকাল থেকে উঠে শুধু উদ্বোধন আর উদ্বোধন। কোথাও কাজের সূচনা, কোথাও আবার কাজ শেষে ফিতে কাটা। উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ থেকে শুরু করে গ্রাম পঞ্চায়েতের প্রধান সহিরুদ্দিন মিয়াঁ পর্যন্ত সবাই সেই কাজে ব্যস্ত। ৫ মে পঞ্চায়েত ভোট উত্তরবঙ্গের সব জেলায়। তার আগে গোটা কোচবিহার জেলা জুড়ে এমন কর্মেযজ্ঞে খুশি বাসিন্দারা। তবে বিরোধীদের অভিযোগ, বছরের বেশিরভাগ সময়ে শাসক দলের নেতারা কোনও কাজ করেননি। এখন পঞ্চায়েত নির্বাচনের দিকে তাকিয়ে শুরু হয়েছে কর্মযজ্ঞ। শাসক দলের নেতারা অবশ্য তা মানতে নারাজ।

Advertisement

তৃণমূলের কোচবিহার জেলা সভাপতি তথা উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ দাবি করেন, কোচবিহারে সারা বছর ধরে ছোট-বড় মিলিয়ে নানা প্রকল্পের উদ্বোধন হয়। তিনি বলেন, ‘‘একটি বিশ্ববিদ্যালয় ও ইঞ্জিনিয়ারিং কলেজ হয়েছে। মেডিক্যাল কলেজ হওয়ার পথে। সিতাইয়ের সেতু হয়েছে। এ ছাড়া রাস্তা, সেতু, কালভার্ট, পানীয় জলের ব্যবস্থা, বাঁধ সহ নানা প্রকল্পের উন্নয়ন হয়েছে। বিরোধীরা রাজনীতি করবে বলে তা বলতে চায় না। আর ভোটের মুখে শুধু কাজ হয় তা ঠিক নয়।” বিজেপির কোচবিহার জেলা সভাপতি নিখিলরঞ্জন দে অভিযোগ করেন, পঞ্চায়েত এলাকায় বসবাসকারী বাসিন্দাদের এখনও কষ্টের মধ্যে দিন কাটে। রাস্তা, নিকাশি, কালভার্ট সহ হাজারো সমস্যা। তিনি বলেন, “এতদিন শুধু দুর্নীতি হয়েছে। কাজের নামে টাকা নয়ছয় হয়েছে। ভোটের মুখে কাজের সূচনা হচ্ছে। আবার দুর্নীতির ছক ছাড়া কিছু নয়।”

সিপিএমের কোচবিহার জেলা সম্পাদক অনন্ত রায় বলেন, “ভোটের মুখে মানুষের মন জিততেই এত কাজ। আমরা মনে করি মানুষের সমস্যা মেটাতে এই কাজ অনেক আগেই করা উচিত ছিল।” দলীয় সূত্রের খবর, গত কয়েকদিনে মন্ত্রী থেকে শুরু করে বিধায়ক, জেলা পরিষদের সভাধিপতি, কর্মাধ্যক্ষ, পঞ্চায়েত সমিতির সভাপতি, প্রধান মিলিয়ে একশোটির বেশি কাজের সূচনা ও উদ্বোধন করে ফেলেছেন। এর মধ্যে ডাউয়াগুড়ি প্রাথমিক স্কুলের নবনির্মিত ভবনের উদ্বোধন করেছেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী। কোচবিহারের দেওয়ানহাটে বিদ্যুতের সাবস্টেশন তৈরির সূচনা করছেন তিনি। বিধায়ক মিহির গোস্বামী পানীয় জলের পাইপ লাইনের কাজ, কংক্রিটের রাস্তা সহ একাধিক কাজের সূচনা করেছেন। বিধায়ক উদয়ন গুহ নতুন কলেজ স্থাপনের জন্য জমি নির্বাচন করেছেন। তালিকায় নাম বাদ নেই আরেক মন্ত্রী বিনয়কৃষ্ণ বর্মনেরও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন