স্বপ্ন ছুঁতেই ছুট রাজ্যশ্রীর

উত্তরবঙ্গে চলা রাজ্য গেমসের ২০০ মিটার দৌড়ে রুপো জিতেছে রাজ্যশ্রী। বৃহস্পতিবারের এই ইভেন্টে অল্পের জন্য সে হেরে গিয়েছে জলপাইগুড়ির অন্বেষা রায়প্রধানের কাছে। তবুও দমে যায়নি ইছাপুর গার্লস হাইস্কুলের এ বারের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী এই লড়াকু তরুণী।

Advertisement

রাজা বন্দ্যোপাধ্যায়

জলপাইগুড়ি শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০১৮ ০২:১২
Share:

সফল: রুপোর মেডেল রাজ্যশ্রী প্রসাদের। নিজস্ব চিত্র

মা আর দু’বোনের ছোট্ট সংসার। প্রতিমার জামা কাপড় বানিয়ে সে সব বিক্রি করেন মা। তাঁর একার রোজগারেই চলে তিন জনের পেট। এমনই দিন আনা দিন খাওয়া পরিবারের একটি মেয়ে স্বপ্ন দেখে দৌড়ে সব জিতে নেওয়ার। নাম রাজ্যশ্রী প্রসাদ। উত্তর ২৪ পরগণা জেলার ইছাপুরে লেনিন নগরের বাসিন্দা ওই তরুণী।

Advertisement

উত্তরবঙ্গে চলা রাজ্য গেমসের ২০০ মিটার দৌড়ে রুপো জিতেছে রাজ্যশ্রী। বৃহস্পতিবারের এই ইভেন্টে অল্পের জন্য সে হেরে গিয়েছে জলপাইগুড়ির অন্বেষা রায়প্রধানের কাছে। তবুও দমে যায়নি ইছাপুর গার্লস হাইস্কুলের এ বারের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী এই লড়াকু তরুণী। শুক্রবার ১০০ মিটারের দৌড়ে সোনার লক্ষ্যেই নামছে সে।

রাজ্যশ্রীর কাছে দৌড় সহজ ছিল না। বাবা আলাদা থাকেন। মার রোজগারে চলে সব। তাই পড়াশোনার পাশাপাশি দৌড়ের খরচ জোগাড় করা কঠিনই ছিল। রাজ্যশ্রী কৃতজ্ঞ তার প্রাথমিক স্কুল ইছাপুরের সুভাষচন্দ্র প্রাথমিক বিদ্যালয়ের কাছে। সে জানাচ্ছে, ওই স্কুলে খেলাধুলোর উপর জোর দেওয়া হতো। চতুর্থ শ্রেণিতে পড়ার সময় জেলা প্রাথমিক বিদ্যালয়ের ক্রীড়া প্রতিযোগিতায় অংশ নিয়ে ১০০ মিটার দৌড়ে দ্বিতীয় হয় সে। তারপরই কাঁচরাপাড়ার জোনপুর অ্যাথলেটিক কোচিং সেন্টারের কর্মকর্তাদের নজরে পড়ে রাজ্যশ্রী। সেখানেই অনুশীলন শুরু করে সে। এখনও সে ওই ক্লাবেরই সদস্য। ইতিমধ্যেই রাজ্যশ্রী জাতীয় এবং আন্তঃরাজ্য যুব অ্যাথলেটিকে সাফল্য পেয়েছে। গত বছর কলকাতায় অনুষ্ঠিত জাতীয় পূর্বাঞ্চল ক্রীড়া প্রতিযোগিতায় যোগ দিয়ে ১০০ মিটার দৌড়ে প্রথম এবং ২০০ মিটারে রুপো জেতে রাজ্যশ্রী। নাইরোবিতে বিশ্ব যুব অ্যাথলেটিক চ্যাম্পিয়নশিপেও অংশ নিয়েছে সে। রাজ্যশ্রীর জীবনের আদর্শ উসেইন বোল্ট। স্বপ্ন দেখে বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন