John Barla

John Barla: বার্লা কেন্দ্রীয় মন্ত্রী হওয়ায় খুশির হাওয়া ডুয়ার্সের চা-বাগানে

জলপাইগুড়ি জেলার বানারহাট ব্লকের লক্ষীপাড়া চা-বাগান এলাকার বাসিন্দা জন বার্লা। দীর্ঘদিন ধরেই তিনি আদিবাসী আন্দোলনের সাথে যুক্ত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আলিপুরদুয়ার শেষ আপডেট: ০৭ জুলাই ২০২১ ২৩:৪৩
Share:

শপথ নিচ্ছেন জন বার্লা। নিজস্ব চিত্র।

ডুয়ার্সের চা-বাগান এলাকা থেকে প্রথমবারের জন্য কেন্দ্রীয় মন্ত্রী হলেন কোনও জনপ্রতিনিধি। আলিপুরদুয়ারের সাংসদ জন বার্লা। কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রকের প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন তিনি। এর পর থেকেই আনন্দে মেতে উঠেছেন চা-বাগান এলাকার বাসিন্দারা।

Advertisement

জলপাইগুড়ি জেলার বানারহাট ব্লকের লক্ষীপাড়া চা-বাগান এলাকার বাসিন্দা জন বার্লা। দীর্ঘদিন ধরেই তিনি আদিবাসী আন্দোলনের সাথে যুক্ত। পরবর্তীকালে আদিবাসী আন্দোলনের মুখও হয়ে উঠেন তিনি। এর পর বিজেপি-র টিকিটে জিতে সাংসদ হন আলিপুরদুয়ার থেকে। বুধবার কেন্দ্রীয় মন্ত্রী হিসাবে তিনি যখন শপথ নিচ্ছিলেন তখন এলাকাবাসীর চোখ ছিল শপথগ্রহণ অনুষ্ঠানের দিকেই। তাঁর চা-বাগানের বাড়ির সামনে আবির খেলার পাশাপাশি মিষ্টি বিতরণও হয়েছে।

বার্লার মন্ত্রী হওয়া নিয়ে চা-বাগানের শ্রমিক সঙ্গীতা লোহার বলেছেন, ‘‘চা-বাগান থেকে কেউ কেন্দ্রীয় মন্ত্রী হবে এটা আমরা আগে কখনও ভাবিনি। আমরা খুশি। চা-বাগানের শ্রমিকদের অনেক সমস্যা রয়েছে। সেগুলো হয়তো এবার পূরণ হবে।’’ একই সুর দার্জিলিঙের সাংসদ রাজু বিস্তার গলাতেও। তিনি বলেছেন, ‘‘ইতিহাসে প্রথমবার উত্তরবঙ্গ থেকে দু’জন সাংসদ কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্য হলেন। তাঁদের সকলকে শুভেচ্ছা জানাই।’’

Advertisement

তবে বিজেপি সাংসদদের প্রতিমন্ত্রী হওয়াকে গুরুত্ব দিতে নারাজ রাজ্যের শাসক দল। এ নিয়ে তৃণমূলের জলপাইগুড়ি জেলা সম্পাদক রাজেশ কুমার সিংহ বলেছেন, ‘‘মন্ত্রী হওয়া সোজা। তবে চা-বাগান থেকে কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্য হয়ে বন্ধ বাগানের খোলার ব্যাপারে এবং শ্রমিকদের সমস্যা সমাধানে কতটা কাজ করেন জন বার্লা সেটাই দেখার।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন