স্টলের ভাড়া নিয়ে ক্ষোভ হলদিবাড়িতে

হলদিবাড়ি পুরসভার নতুন সুপার মার্কেটে দৈনিক স্টলের ভাড়া ধার্য করা নিয়ে খুচরো ব্যবসায়ীদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে। সম্প্রতি বেনফিসের আর্থানুকূল্যে হলদিবাড়ি পুরসভার পক্ষ থেকে একটি সুপার মার্কেট তৈরি করা হয়েছে। বাজারটি তৈরি করতে খরচ হয়েছে ২ কোটি ৪০ লক্ষ টাকা। বাজারটি এখন উদ্বোধনের অপেক্ষায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

হলদিবাড়ি শেষ আপডেট: ২৬ মে ২০১৫ ০২:২৪
Share:

হলদিবাড়ি পুরসভার নতুন সুপার মার্কেটে দৈনিক স্টলের ভাড়া ধার্য করা নিয়ে খুচরো ব্যবসায়ীদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে। সম্প্রতি বেনফিসের আর্থানুকূল্যে হলদিবাড়ি পুরসভার পক্ষ থেকে একটি সুপার মার্কেট তৈরি করা হয়েছে। বাজারটি তৈরি করতে খরচ হয়েছে ২ কোটি ৪০ লক্ষ টাকা। বাজারটি এখন উদ্বোধনের অপেক্ষায়। ইতিমধ্যে হলদিবাড়ি পুরসভার পক্ষ থেকে মাইক দিয়ে প্রচার করে সুপার মার্কেটে স্টল দিতে ইচ্ছুক ব্যবসায়ীদের কাছ থেকে ১০ টাকা দিয়ে আবেদনপত্র সংগ্রহ করতে বলা হয়।

Advertisement

ফর্মটির মধ্যে ব্যবসার ধরনে পাইকারি মাছ, খুচরো মাছ, পাঁঠার মাংস, মুরগির মাংস, খুচরো সব্জি, শুকনো মাছ এবং ফলের দোকানের উল্লেখ আছে। যারা এই ধরনের স্টল দিতে দিতে ইচ্ছুক তারাই এই ফর্মের মাধ্যমে আবেদন করতে পারবে। ফর্মের শর্তগুলির মধ্যে উল্লেখ আছে যে পাইকারি মাছ ব্যবসায়ীদের জন্য ৫০ হাজার টাকা এবং সমস্ত খুচরো ব্যবসায়ীদের জন্য ৫ হাজার টাকা সেলামি জমা দিতে হবে। জল, বিদ্যুৎ, সাফাই এবং পাহারাদারের মজুরি বাবদ সমস্ত স্টলের মালিকদের দৈনিক ৪০ টাকা করে দিতে হবে।

হলদিবাড়ি খুচরো ব্যবসায়ী সমিতির সম্পাদক রবীন্দ্রনাথ ঘোষ বলেন, “দৈনিক ৪০ টাকা করে কোনও ব্যবসায়ীর পক্ষেই দেওয়া সম্ভব না। দৈনিক ভাড়া কমানোর জন্য পুরসভার চেয়ারম্যানের কাছে আবেদন করা হবে।” হলদিবাড়ি বাজারের খুচরো ব্যবসায়ী রবি রায়, মণীন্দ্র বর্মন বলেন, “হলদিবাড়ির মতো ছোট জায়গায় অনেক ব্যবসায়ী আছেন, যাঁদের দৈনিক রোজগার অনেক কম হয়। তাদের পক্ষে দৈনিক ৪০ টাকা বহন করা সম্ভব না।”

Advertisement

হলদিবাড়ি পুরসভার চেয়ারম্যান তরুণ দত্ত বলেন, “ব্যবসায়ীদের জন্য আলোচনার দরজা খোলা আছে। তবে দৈনিক ভাড়া ৪০ টাকার কম নেওয়া সম্ভব না।” আড়াই বছর আগে পুরসভার দৈনিক বাজারে এই সুপার মার্কেট তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়। তখন সেখান থেকে সমস্ত ব্যবসায়ীদের বর্তমান পাইকারি সব্জি বাজার প্রাঙ্গণে সরিয়ে আনা হয়। বর্তমানে সেখানেই দৈনিক বাজার বসছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন