BJP

ঢুকছে অস্ত্র, নালিশ তৃণমূলের

গত সপ্তাহেই মালবাজারে গুলিবিদ্ধ হন আলিপুরদুয়ার জেলা পরিষদের সহ-সভাধিপতি মনোরঞ্জন দে।

Advertisement

পার্থ চক্রবর্তী

আলিপুরদুয়ার শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২০ ০৫:১১
Share:

প্রতীকী ছবি।

বিধানসভা নির্বাচনের আগে নেপাল ও বিহার থেকে ডুয়ার্সে ঢুকছে বেআইনি অস্ত্র— এমন অভিযোগ তৃণমূলের। সেই অস্ত্র উদ্ধারে পুলিশের কাছে কঠোর ব্যবস্থা নেওয়ার দাবি তুললেন আলিপুরদুয়ার জেলার তৃণমূলের শীর্ষ নেতারা। পুলিশের দাবি, গোটা জেলায় নিয়মিত ভাবে বেআইনি অস্ত্রের বিরুদ্ধে অভিযান জারি রয়েছে।

Advertisement

নির্বাচনের আগে বেআইনি অস্ত্রের রমরমার অভিযোগ রাজ্যের অনেক জায়গাতেই ওঠে। উত্তরবঙ্গের একাধিক এলাকাও বাদ নয়। কিন্তু আলিপুরদুয়ারের বাসিন্দাদের একাংশের বক্তব্য, অতীতে নির্বাচন ঘিরে এই জেলায় সে ভাবে বড় কোনও অশান্তি হয়নি। কিন্তু এ বারের পরিস্থিতি কিছুটা হলেও আলাদা। গত সপ্তাহেই মালবাজারে গুলিবিদ্ধ হন আলিপুরদুয়ার জেলা পরিষদের সহ-সভাধিপতি মনোরঞ্জন দে। তার এক দিন পরে আলিপুরদুয়ারের তৃণমূল বিধায়ক সৌরভ চক্রবর্তীর গাড়ির চাকার নাট-বল্ট খুলে দেওয়ার অভিযোগ উঠেছিল। দু’দিন আগে আলিপুরদুয়ার শহরের বক্সা-ফিডার রোডে তৃণমূলের ফ্লেক্স ও ব্যানার ছিঁড়ে ফেলার অভিযোগ ওঠে দুষ্কৃতীদের বিরুদ্ধে। এ ধরণের একের পর এক ঘটনার জেরে বিধানসভা নির্বাচনে আলিপুরদুয়ারও অশান্ত হবে কিনা তা নিয়ে ইতিমধ্যেই বাসিন্দাদের একাংশের মনে সংশয় ছড়িয়েছে।

এরইমধ্যে নির্বাচনের আগে ডুয়ার্সে বেআইনি অস্ত্র ঢোকার অভিযোগ তুলল খোদ তৃণমূল। এবং এ ক্ষেত্রেও তাদের অভিযোগের তির বিজেপির দিকেই।

Advertisement

তৃণমূলের আলিপুরদুয়ার জেলা সভাপতি মৃদুল গোস্বামীর অভিযোগ, ‘‘অনেক দিন ধরেই ডুয়ার্সে বেআইনি অস্ত্র ঢুকছে। যে সব অস্ত্র বিজেপির দুষ্কৃতীদের হাতে রয়েছে। সেই অস্ত্র উদ্ধার করা না হলে বিধানসভা ভোটের আগে বড় অশান্তি হতে পারে। অস্ত্র উদ্ধারে কঠোর ব্যবস্থা নিতে আমরা পুলিশকে বলেছি।’’ জেলা তৃণমূল নেতাদের একাংশের সন্দেহ, নেপাল বা বিহারের মুঙ্গের থেকে বেআইনি অস্ত্র ডুয়ার্সে আসছে।

জেলা বিজেপি সভাপতি গঙ্গাপ্রসাদ শর্মার পাল্টা অভিযোগ, ‘‘নিজেদের হার নিশ্চিত বুঝে বিরোধীদের উপরে হামলা করতেই তৃণমূল অনেক দিন ধরে জেলায় বেআইনি অস্ত্র আমদানি করছে। কিন্তু গোষ্ঠী কোন্দলের জেরে সেই অস্ত্রে নিজেদের ক্ষতি হতে পেরে ভেবেই এ বার বিজেপি বিরুদ্ধে পাল্টা অভিযোগ তুলে পুলিশকে সেই অস্ত্র উদ্ধারে চাপ দিচ্ছে। আমরাও চাই বেআইনি অস্ত্র উদ্ধার করা হোক।’’

আলিপুরদুয়ারের পুলিশ সুপার অমিতাভ মাইতি বলেন, ‘‘বেআইনি অস্ত্র উদ্ধার নিয়ে কারও বলার অপেক্ষায় পুলিশ বসে নেই। সে জন্যই আলিপুরদুয়ার জেলা জুড়ে পুলিশ নিয়মিত ভাবে অভিযান চালায়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন