Udyan Guha and Nisith Pramanik

নিশীথের ‘ঘর’ ভাঙলেন উদয়ন! কেন্দ্রীয় মন্ত্রীর দুই দাদার যোগদান তৃণমূলে, পাল্টা কটাক্ষ বিজেপির

নিশীথ প্রামাণিকের দুই তুতো দাদা সুনীল বর্মণ এবং জগদীশ বর্মণ। তাঁদের বাড়ি দিনহাটার পুটিমারি-১ গ্রাম পঞ্চায়েতে। বুধবার তাঁরা মন্ত্রী উদয়ন গুহের হাত থেকে তৃণমূলের পতাকা তুলে নেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

দিনহাটা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৪ ১৬:০১
Share:

কেন্দ্রীয় মন্ত্রী নিশীথ প্রামাণিকের দুই আত্মীয় রাজ্যের মন্ত্রী উদয়ন গুহের হাত থেকে তৃণমূলের পতাকা তুলে নেন। —নিজস্ব চিত্র।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের দুই তুতো দাদা যোগ দিলেন তৃণমূলে। উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী উদয়ন গুহের হাত থেকে বুধবার তৃণমূলের পতাকা তুলে নেন দু’জন। তৃণমূলের দাবি, দিনহাটায় রাজনৈতিক ভাবে বিজেপি সাংসদ নিশীথের ঘর ভাঙল। আর তাতে বড় ভূমিকা নিয়েছেন উত্তরবঙ্গ উন্নয়ন দফতরের মন্ত্রী উদয়ন।

Advertisement

নিশীথ প্রামাণিকের দুই তুতো দাদা সুনীল বর্মণ এবং জগদীশ বর্মণ। তাঁদের বাড়ি দিনহাটার পুটিমারি-১ গ্রাম পঞ্চায়েতে। তৃণমূলে যোগ দিয়ে সুনীলের দাবি, ‘‘সুযোগ-সুবিধার একটা ব্যাপার আছে। যেখানে সুযোগ এবং সুবিধা পাব সেখানেই তো যাব। বিজেপিতে কোনও গুরুত্ব পাই নাই আমরা।’’ আর নিশীথকে নিশানা করে উদয়নের মন্তব্য, ‘‘যাঁরা অন্যের ঘর ভাঙার সুযোগ দেখেন, যাঁরা মনে করছেন তৃণমূলের ঘর ভাঙবেন, আজ তাঁদের পরিবারের সদস্যরা তৃণমূলে যোগ দিলেন। তাঁরা তৃণমূলকে শক্তিশালী করার জন্য আমার হাত থেকে তৃণমূলের পতাকা তুলে নিলেন।’’ উদয়নের সংযোজন, ‘‘কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর দুই দাদা আজ তৃণমূলে যোগ দিলেন।’’

বস্তুত, কিছু দিন ধরেই ভেটাগুড়ির রাজনৈতিক মহল উত্তপ্ত। তৃণমূলের বন্ধ হয়ে থাকা কার্যালয় খুলতে গিয়ে বোমাবাজির মধ্যে পড়েন উদয়নরা। রাজ্যের মন্ত্রী দাবি, করেন দুষ্কৃতীরা কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর আশ্রয়ে রয়েছেন। অন্য দিকে, বিজেপির দাবি, বাইরে থেকে লোক এনে ভেটাগুড়ি-সহ দিনহাটাকে বার বার অশান্ত করার চেষ্টা করছেন উদয়ন। এর মধ্যে নিশীথের কটাক্ষ ছিল, ‘‘ভেটাগুড়িতে তৃণমূল সংগঠন করার লোক না পেলে, আমরা লোক খুঁজে দেব। তাতে ওরা সংগঠনটা চালাতে পারবে।’’ বুধবার উদয়নের বাসভবনে নিশীথের দুই আত্মীয় তৃণমূলে যোগ দেওয়ার পর ঘাসফুল শিবিরের কটাক্ষ, যোগ্য জবাব পেয়েছেন নিশীথ। যদিও এ নিয়ে নিশীথের কোনও প্রতিক্রিয়া এখনও পাওয়া যায়নি।

Advertisement

অন্য দিকে, সদ্য তৃণমূলে যোগ দিয়ে নিশীথের দুই দাদা জানান, তাঁরা এত দিন বিজেপি করেছেন। তাঁদের ভাই স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী। কিন্তু তাঁরা দলে সে ভাবে গুরুত্ব পাননি। তাই আক্ষেপের বসেই তৃণমূলে যোগ দিয়েছেন।

এই যোগদান নিয়ে বিজেপির জেলা সভাপতি সুকুমার রায় বলেন, ‘‘দিনহাটা এবং সিতাই বিধানসভা কেন্দ্রে তৃণমূল হতাশ। প্রতি দিন তাদের শত শত তৃণমূল কর্মী বিজেপিতে যোগদান করছে।’’ এর পরই তাঁর সংযোজন, ‘‘আমি জানি না কেমন ভাই ওঁরা! নিশীথের পদবি প্রামাণিক। আর যাঁরা তৃণমূলে যোগদান করেছেন তাঁরা বর্মণ। আসলে এ রকম দু-এক জনকে তৃণমূল খুঁজে খুঁজে বার করে যোগদান করিয়ে তাদের হতাশা কাটাতে চাইছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন