উপাচার্যের ঘরের সামনে বিক্ষোভ রাতে

ছাত্র পরিষদের দুই সদস্যকে তৃণমূল ছাত্র পরিষদের ছেলেরা হস্টেল থেকে তুলে নিয়ে গিয়েছে অভিযোগে গভীর রাতে ধুন্ধুমার কাণ্ড ঘটে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে। ছাত্র পরিষদের নেতৃত্বে হস্টেলের শতাধিক পড়ুয়া উপাচার্যের কোয়ার্টারের সামনে অবস্থান-বিক্ষোভ করেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০১৪ ০১:৫৭
Share:

ছাত্র পরিষদের দুই সদস্যকে তৃণমূল ছাত্র পরিষদের ছেলেরা হস্টেল থেকে তুলে নিয়ে গিয়েছে অভিযোগে গভীর রাতে ধুন্ধুমার কাণ্ড ঘটে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে। ছাত্র পরিষদের নেতৃত্বে হস্টেলের শতাধিক পড়ুয়া উপাচার্যের কোয়ার্টারের সামনে অবস্থান-বিক্ষোভ করেন। পরে উপাচার্য তাঁদের এক প্রতিনিধি দলের সঙ্গে কথা বলেন। অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল ছাত্র পরিষদ। তাদের পাল্টা অভিযোগ, অর্থনীতি বিভাগের তাদের এক ছাত্রীকে হুমকি দিয়েছেন ছাত্র পরিষদের জেলা সভাপতি রোনাল্ড দে ও তাঁর লোকজন। টি ম্যানেজমেন্ট বিভাগের তাঁদের এক ছাত্রকে সন্ধ্যা থেকে খুঁজে পাওয়া যাচ্ছে না। রোনাল্ড ও তাঁর লোকজন তাঁকে কোথাও আটকে রেখেছে। ওই ছাত্রের পরিবারের লোকজন উপাচার্যের সঙ্গে যোগাযোগ করছেন। তা ছাড়া কলা বিভাগের সামনে ল’ মোড়ে এক মহিলা ক্যান্টিন চালান। রোনাল্ডের লোকজন তাঁকেও হেনস্থা করেছে। রাত পৌনে ১২ টা নাগাদ তৃণমূলের জেলা সভাপতি এবং তার লোকজন ক্যাম্পাসে ল’ মোড়ে জড়ো হয়ে বিক্ষোভ দেখান। খবর পেয়ে রাতেই কোঁজ নেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। তিনি বলেন, “আমরা চাই আবাধ নির্বাচন হোক। ছাত্রদের মতামত নিয়ে নির্বাচনে যা হবে সেটাই যথার্থ।” রাতে গোলমালে কোনও অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশকে ব্যবস্থা নিতে বলেন।

Advertisement

নির্ণয় বলেন, ‘‘আমাদের বিরুদ্ধে মিথ্যে অভিযোগ আনা হচ্ছে। আমাদের এক প্রার্থীকে সন্ধ্যা থেকে খুঁজে পাওয়া যাচ্ছে না। রোনাল্ড এবং তাঁর লোকজন তাঁকে আটকে রেখেছে বলে ওই ছাত্রের পরিবারের লোকেরা উপাচার্যকে জানাতে যোগাযোগ করছেন। আমাদের এক ছাত্রীকেও হুমকি দেওয়া হয়েছে। ছাত্ররা আমাদের সঙ্গে রয়েছে।”

অন্য দিকে হস্টেলের শতাধিক ছাত্রকে নিয়ে উপাচার্যের কোয়ার্টারের সামনে বিক্ষোভ দেখাতে থাকেন রোনাল্ড এবং তাঁর দলের সদস্যরা। রোনাল্ড বলেন, “আমার বিরুদ্ধে অভিযোগ ভিত্তিহীন। হস্টেলের ছাত্ররা জানেন, কে কী করছে। তাঁরা সকলেই আমাদের সঙ্গে উপাচার্যের কোয়ার্টারে যান।” তাঁর অভিযোগ, মনোনয়ন পত্র তোলার আগের রাতেও তৃণমূল হুমকি দিয়ে গিয়েছিল ওঁদের সঙ্গে ছাত্ররা না থাকলে রক্তগঙ্গা বইবে বলে। বহিরাগতদের নিয়ে এসে ছাত্রদের ভয় দেখাতে চাইছে তৃণমূল ছাত্র পরিষদের লোকজন।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন