Sunny Leone

এ বার বাংলা অনার্সের নামের তালিকায় নাম সানির, প্রশ্ন উঠছে অনলাইন ভর্তি প্রক্রিয়া নিয়ে

এক দিন আগেই, আশুতোষ কলেজের ইংরেজি অনার্সের মেধা তালিকায় সানি লিওনির নাম থাকা নিয়ে শোরগোল পড়ে গিয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২০ ১৮:৩৯
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আশুতোষ কলেজের পর এ বার বজবজ কলেজের নামের তালিকাতেও অদ্ভুত ত্রুটি ধরা পড়ল। সেখানে বাংলা অনার্সের নামের তালিকায় ফের নাম উঠল সানি লিওনির। বিষয়টি সামনে আসতে পরে যদিও তালিকা থেকে নামটি সরিয়ে দেওয়া হয়।

Advertisement

বজবজ কলেজের ওয়েবসাইটে প্রকাশিত বাংলা অনার্সের নামের তালিকায় দেখা গিয়েছে, ১৮৩ নম্বরে সানি লিওনির নাম রয়েছে। তাঁর ফর্ম নম্বর (২০২০৫৬১২৫৩৯)-এরও উল্লেখ রয়েছে সেখানে।

বিষয়টি সামনে আসতেই কলেজে ভর্তির প্রক্রিয়া নিয়ে নতুন করে সমালোচনা শুরু হয়। প্রশ্ন ওঠে, এটা কি নিছকই অনিচ্ছাকৃত ভুল? নাকি ইচ্ছাকৃত ভাবে তালিকায় সানি লিওনি নাম ঢুকিয়ে দিয়েছেন কেউ? এত বড় একটা ঘটনা কলেজ কর্তৃপক্ষের নজর এড়িয়ে গেল কী ভাবে, তা নিয়েও প্রশ্ন ওঠে।

Advertisement

পরে তালিকা থেকে সানি লিওনি নামটি সরিয়ে নেওয়া হয়। বাঁ দিকে, সংশোধিত তালিকা। ডান দিকে, আগের তালিকা।

আরও পড়ুন: আশুতোষ কলেজে ভর্তির মেধা তালিকার প্রথম নাম সানি লিওনি!​

কিন্তু কলেজ কর্তৃপক্ষের তরফে এখনও পর্যন্ত এই প্রশ্নের সদুত্তর মেলেনি। বিষয়টি নিয়ে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি তাঁদের কাছ থেকে। ফোনে যোগাযোগের চেষ্টা করলেও কেউ ফোন ধরেননি।

তবে বার বার এই ধরনের ঘটনা সামনে আসা কলেজে অনলাইন ভর্তি প্রক্রিয়া নিয়েই প্রশ্ন উঠতে শুরু করেছে। যদিও, শিক্ষামহলের একাংশের যুক্তি, বর্তমানে প্রায় সব কলেজেই অনলাইনে ভর্তি প্রক্রিয়া চলে। কোনও কোনও ক্ষেত্রে গোটা প্রক্রিয়াটাই তৃতীয় কোনও সংস্থার তদারকিতে হয়। আবেদনপত্র থেকে মেধা তালিকা, সবকিছুই তারা প্রস্তুত করে দেয়। কিন্তু ভর্তির জন্য প্রয়োজনীয় সমস্ত তথ্য আপলোড করলেও, কোনও কোনও ক্ষেত্রে আবেদনকারীর সংখ্যা এত বেশি হয় যে, সব কিছু খতিয়ে দেখা সম্ভব হয় না।

আবার ইচ্ছাকৃত ভাবে কেউ কেউ এমন কাণ্ড ঘটিয়ে থাকেন বলেও দাবি কারও কারও। তাঁদের দাবি, এই সব নামের আড়ালে যাঁরা রয়েছেন, তাঁরা ভর্তি হবেন না। কারণ ভর্তি হলে সামনাসামনি নথি যাচাই হবে, যা তাঁদের পক্ষে দেখানো সম্ভব হবে না।

আরও পড়ুন: ক্লাসে দেখা হচ্ছে! আশুতোষের মেরিট লিস্ট কাণ্ডে সানির কৌতুকবাণ​

এক দিন আগেই, আশুতোষ কলেজের ইংরেজি অনার্সের মেধা তালিকায় সানির নাম থাকা নিয়ে শোরগোল পড়ে গিয়েছিল। সোশ্যাল মিডিয়া মারফত সে খবর গিয়ে পৌঁছয় বলিউড অভিনেত্রী সানি লিওনির কাছে। যদিও বিষয়টিকে হালকা ভাবেই নেন তিনি। মজা করে টুইটারে লেখেন, ‘‘পরের সেমেস্টারে দেখা হচ্ছে তাহলে। আশা করছি, আমার ক্লাসেই থাকবে তোমরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন