Suvendu Adhikari

ভাড়া কমাতে রাজি হল ওলা, উব্‌র

পরিবহণ দফতরের নির্দেশ মতো ভাড়া কমানোর শর্ত মানতে রাজি হল অ্যাপ ক্যাব সংস্থা ওলা, উব্‌র

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৩ জুলাই ২০১৮ ১৮:৪৯
Share:

ছবিটি শাটারস্টক থেকে নেওয়া।

অবশেষে পরিবহণ দফতরের নির্দেশ মতো ভাড়া কমানোর শর্ত মানতে রাজি হল অ্যাপ ক্যাব সংস্থা ওলা, উব্‌র। আগামী ২০ জুলাই থেকেই নতুন নিয়মে ভাড়া নেবে ক্যাব সংস্থাগুলি। যার ফলে এক ধাক্কায় অনেকটাই ভাড়ার বোঝা কমতে চলেছে।

Advertisement

দীর্ঘ দিন ধরেই অভিযোগ উঠছিল, সার্জ প্রাইসের নামে যখন তখন অতিরিক্ত ভাড়া নিচ্ছে ক্যাব সংস্থাগুলি। প্রাকৃতিক দুর্যোগ বা উৎসবের মরসুমে আকাশছোঁয়া ভাড়া হয়ে যায়। এই সমস্যার সমাধানে কয়েক সপ্তাহ আগে পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী ওলা, উব্‌র-এর প্রতিনিধির সঙ্গে বৈঠকে বসেন। কেন, কোন পরিস্থিতিতে অতিরিক্ত ভাড়া নেওয়া হয়— তা জানতে চান পরিবহণমন্ত্রী।

সংস্থার তরফে জানানো হয়, কোনও এলাকায় গাড়ির চাহিদা এবং জোগানের সঙ্গে ভাড়া কম-বেশির সম্পর্ক রয়েছে। বিশেষ বিশেষ ক্ষেত্রে ১.৯ থেকে ২.৯ গুণ ভাড়া বৃদ্ধি পায়। পরিবহণমন্ত্রী জানিয়ে দিয়েছিলেন, ৪৫ শতাংশের বেশি সার্জ প্রাইস নেওয়া যাবে না। এবং মূল ভাড়া ৪০ টাকার বেশি হবে না।

Advertisement

আরও পড়ুন: নেতাকে ভোগাচ্ছে চোখ, শহিদ স্মরণের আগে তাই রাজ্য জুড়ে উজ্জ্বল ‘টিম অভিষেক’

এই প্রস্তাব প্রথমে মানতে নারাজ ছিল দুই সংস্থা। অবশেষে তারা পরিবহণ দফতরের শর্ত মেনে নিচ্ছে বলে জানা গিয়েছে। মূল ভাড়ার উপরই নির্ভর করবে সার্জ প্রাইস। মূল ভাড়া এবং সার্জ প্রাইজ দুটোই কমে যাওয়ায় যাত্রীদের পকেটে এ বার থেকে টান পড়বে না।

শুধু ভাড়া কমাই নয়, যাত্রীদের সুরক্ষা এবং স্বাচ্ছন্দের দিকেও খেয়াল রাখতে হবে জানিয়ে দিয়েছে পরিবহণ দফতর। চালকের বিষয়েও যাবতীয় তথ্য জানাতে হবে পুলিশকে।

আরও পড়ুন:‘স্ত্রী’-র ফের বিয়ে, মানতে না পেরেই শুভলগ্নাকে খুন করেন সুলতান

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন