Daily Passengers

ডাবল লাইনের কাজের জন্য বারাসত-হাসনাবাদ লাইনে দু’দিন বন্ধ ট্রেন চলাচল, দুর্ভোগে যাত্রীরা

সোমবার সকাল থেকে চরম ভোগান্তির শিকার বন্ধ বারাসত-হাসনাবাদ লাইনের বহু নিত্যযাত্রী। তাঁদের অনেকের অভিযোগ, ট্রেনের বদলে পর্যাপ্ত সংখ্যক বাস না মেলায় দুর্ভোগ কমেনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বারাসত শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৩ ১৪:০৫
Share:

কাঠফাটা রোদে ভিড়েঠাসা বাসে যাতায়াত অসহনীয়, মত বহু ট্রেনযাত্রীর। —নিজস্ব চিত্র।

হাসনাবাদ-শিয়ালদহ শাখায় ডাবল লাইন পরিষেবা চালু করার কাজে সোম এবং মঙ্গলবার বন্ধ বারাসত-হাসনাবাদ ট্রেন চলাচল। এর জেরে সোমবার সকাল থেকে চরম ভোগান্তির শিকার ওই লাইনের বহু নিত্যযাত্রী। তাঁদের অনেকের অভিযোগ, ট্রেনের বদলে পর্যাপ্ত সংখ্যক বাস না মেলায় দুর্ভোগ কমেনি।

Advertisement

সোমবার সকাল থেকেই পথে নেমে দুর্ভোগে পড়েছে বারাসত-হাসনাবাদ লাইনের ট্রেনযাত্রীরা। ট্রেন বন্ধ থাকায় অতিরিক্ত সরকারি বাস পথে নামানো হয়েছে। তবে সেগুলি সময়মতো চলছে না বলে দুর্ভোগ কমেনি। এমন দাবি যাত্রীদের। বিশেষ করে বসিরহাট থেকে আসার সময় সময়সূচি অনুযায়ী বাস ছিল না বলে অভিযোগ। প্রবল দাবদাহের মধ্যে বাসে গাদাগাদি করে উঠতে হচ্ছে বহু যাত্রীকে। বাসে উঠার জায়গা না পেয়ে অনেকে সব্জিবোঝাই গাড়ি বা ট্রাকের মাথায় চড়ে গন্তব্যে যাচ্ছেন। উত্তম নন্দীর নামে এক যাত্রীর মতে, ‘‘এই দু’দিনে এ রুটে আরও বেশি সংখ্যক বাসের প্রয়োজন ছিল। দীর্ঘ দিনের ট্রেনযাত্রী সুজয় ঘোষ বলেন, ‘‘বহু দিন ধরে ট্রেনে যাতায়াতের অভ্যাস। তবে ট্রেন না থাকায় বাসে আসতে বাধ্য হয়েছি। এই গরমে ভিড়ের মধ্যে বাসে যাতায়াতে বেশ সমস্যায় পড়তে হচ্ছে।’’ কাঠফাটা রোদে ট্রেনের বদলে বাসে যাতায়াত যে অসহনীয়, তা জানিয়েছেন মহম্মদ সেলিম নামে এক যাত্রী। তাঁর কথায়, ‘‘অসহ্য গরম আর রোদের মধ্যে ভিড়েঠাসা বাসে আসাটা অসহ্যকর!’’ যদিও সাময়িক দুর্ভোগ মেনে নিতে রাজি প্রশান্ত মণ্ডলের মতো বহু যাত্রীই। প্রশান্তর কথায়, ‘‘দীর্ঘ দিন ধরেই হাসনাবাদ লাইনে ডাবল লাইনের প্রয়োজন ছিল। সে কাজ শেষ করার জন্য আমরা আবেদনও জানিয়েছিলাম। এই দু’দিনের যন্ত্রণা সহ্য করতে হবে।’’

প্রবল দাবদাহের মধ্যে বাসে গাদাগাদি করে উঠতে হচ্ছে বহু যাত্রীকে। —নিজস্ব চিত্র।

রেল সূত্রে খবর, হাসনাবাদ-শিয়ালদহ শাখায় ডাবল লাইন পরিষেবা ছিল না। ওই শাখায় ৪৫ মিনিট অন্তর একটি করে ট্রেন পরিষেবা চালু রয়েছে। প্রতিনিয়ত এই রুটে লক্ষ লক্ষ যাত্রী যাতায়াত করেন। তাঁদের সুবিধায় ১৮ এপ্রিলের পর এই শাখায় ডাবল লাইন পরিষেবা চালু হতে পারে। সে জন্য গত ছ'মাস ধরে হাসনাবাদ-শিয়ালদা শাখার বেলেঘাটা এবং লেবুতলা স্টেশনে যুদ্ধকালীন তৎপরতায় কাজ চলছে। বেলেঘাটা স্টেশন লাগোয়া বিদ্যাধরী নদীর উপরে ২৫০ টনের একটি রিভার ব্রিজ তৈরি করা হয়েছে। পাশাপাশি, আনুষঙ্গিক কাজের জন্য ১৭ এবং ১৮ তারিখ পর্যন্ত হাসনাবাদ-শিয়ালদা শাখায় ট্রেন চলাচল বন্ধ থাকবে। এই মর্মে ইতিমধ্যেই রেলের তরফে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। রেল কর্তৃপক্ষের দাবি, ডাবল লাইন পরিষেবা চালু হলে শিয়ালদহ শাখার উপকৃত হবেন লক্ষ লক্ষ যাত্রী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন