Pradhan Mantri Awas Yojana

আবাস মামলা হাই কোর্টে

আবাস প্রকল্পের টাকা বিতরণের উপরে স্থগিতাদেশ চেয়ে কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছেন বিজেপির পুরুলিয়া জেলা সভাপতি বিবেক রঙ্গা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৩ ০৭:২৮
Share:

কলকাতা হাই কোর্ট। ফাইল চিত্র।

প্রধানমন্ত্রী আবাস যোজনার প্রাপক তালিকা নিয়ে বিক্ষোভ এবং রাজনৈতিক চাপানউতর চলছিল। এ বার তা পৌঁছল কলকাতা হাই কোর্টেও।

Advertisement

আবাস প্রকল্পের টাকা বিতরণের উপরে স্থগিতাদেশ চেয়ে কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছেন বিজেপির পুরুলিয়া জেলা সভাপতি বিবেক রঙ্গা। চলতি সপ্তাহে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চে মামলাটির শুনানি হতে পারে বলে কোর্ট সূত্রের খবর।

আদালত সূত্রে জানা গিয়েছে, কেন্দ্রীয় প্রকল্পের জন্য যে টাকা আসছে, তা যোগ্য প্রাপকদের হাতে পৌঁছচ্ছে না বলে মামলাকারীর অভিযোগ। তালিকায় গরমিল নিয়ে সম্প্রতি যে যে অভিযোগ উঠেছে, সে কথাও মামলার আবেদনপত্রে উল্লেখ করেছেন। প্রসঙ্গত, এই প্রথম নয়। অতীতেও একাধিক কেন্দ্রীয় প্রকল্পের টাকা নয়ছয়ের অভিযোগ উঠেছে রাজ্যের বিভিন্ন জেলা এবং স্থানীয় প্রশাসনের বিরুদ্ধে। মালদহ এবং মুর্শিদাবাদ জেলায় বন্যাত্রাণের টাকা নয়ছয় নিয়ে কলকাতা হাই কোর্টে মামলাও হয়েছে। তবে অনেকের পর্যবেক্ষণ, আবাস যোজনার মতো বড় প্রকল্পে বিভিন্ন জেলা থেকেই গরমিলের অভিযোগ উঠেছে। গরমিল ঠেকাতে সম্প্রতি ওই প্রকল্পে একের পর এক কড়া শর্ত ও নিয়মও আরোপ করেছে কেন্দ্র।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন