Weather Forecast

Kolkata Weather: নিম্নচাপ কাটলেও সক্রিয় মৌসুমি অক্ষরেখা, কলকাতা-সহ রাজ্যের বেশ কিছু জেলায় হবে বৃষ্টি

আলিপুর জানিয়েছে, শনিবার সারাদিনই মেঘলা আবহাওয়া থাকবে। বজ্রগর্ভ মেঘের প্রভাবে কোথাও কোথাও বৃষ্টি হতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২১ ১০:৩০
Share:

জল জমেছে শহরে ফাইল চিত্র।

নিম্নচাপ কেটে গিয়েছে। তার পরেও বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। কারণ, বঙ্গোপসাগরের উপরে সক্রিয় রয়েছে মৌসুমি অক্ষরেখা। তার জেরেই আগামী ২৪ ঘণ্টা কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর। বৃষ্টি হবে উত্তরবঙ্গেও।

Advertisement

শনিবার সকাল থেকেই আকাশের মুখ ভার। আলিপুর জানিয়েছে, শনিবার সারাদিনই মেঘলা আবহাওয়া থাকবে। বজ্রগর্ভ মেঘের প্রভাবে কোথাও কোথাও বৃষ্টি হতে পারে। কলকাতা ছাড়া হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ও বর্ধমানে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর। তবে সব জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা। ভারী বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গে। রবিবার থেকে বৃষ্টি কমবে বলেই জানিয়েছে আলিপুর।

শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ৩৬.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক। কিছুটা কমেছে সর্বোচ্চ তাপমাত্রা। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। গত কয়েক দিনের বৃষ্টিতে জল যন্ত্রণার ছবি সামনে এসেছে। কলকাতা থেকে শুরু করে জেলাগুলির ছবিটা ছিল একই রকম। স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টি হওয়ায় বাতিল করতে হয় দূরপাল্লার বেশ কিছু ট্রেন। তার মধ্যেই বিভিন্ন ব্যারেজ থেকে জল ছড়ায় বর্ধমান, হুগলির অনেক জায়গায় বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। কলকাতাতেও কিছু জায়গায় জল জমে রয়েছে। তবে শনিবার খুব বেশি বৃষ্টির পূর্বাভাস না থাকায় পরিস্থিতি স্বাভাবিক করা যাবে বলেই আশাবাদী প্রশাসন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন