bus service

Bus Service in New Town: কম খরচে পরিবেশ বান্ধব বেসরকারি বাস পরিষেবা শুরু হতে পারে এপ্রিল মাসেই

এপ্রিল মাসের শেষ সপ্তাহে এক ঝাঁক সিএনজি বাস নামতে চলেছে নিউটাউনের রাস্তায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২২ ১২:১৬
Share:

এপ্রিল মাসের শেষ সপ্তাহে আরও পাঁচটি বাস হাতে আসবে বাস মালিকদের ছবি: নিজস্ব চিত্র

ক্রমবর্ধমান পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধিতে বারবার বাস মালিকরা দাবি তুলছেন বাসভাড়া বাড়ানোর। কিন্তু বাসভাড়া বাড়াতে রাজি নয় পরিবহণ দফতর। দফতর পাল্টা প্রস্তাব দিয়েছে, পেট্রোল-ডিজেলের বদলে কম্প্রেসড ন্যাচারাল গ্যাস (সিএনজি)-এর মাধ্যমে বাস চালান বেসরকারি বাস মালিকরা। তাতে এক দিকে যেমন কম খরচে বাস চালানো সম্ভব হবে, তেমনই পরিবেশ বান্ধব পরিষেবা শুরু করা যাবে কলকাতা সহ শহরতলিতে।

সে কথা মাথায় রেখেই এপ্রিল মাসের শেষ সপ্তাহে এক ঝাঁক সিএনজি বাস নামতে চলেছে নিউটাউনের রাস্তায়। মধ্যপ্রদেশের ইনদওর শহরের একটি সংস্থাকে মোট ১৮টি সিএনজি বাস তৈরির বরাত দিয়েছিলেন বাস মালিকরা। তার মধ্যে ২২ এপ্রিল পাঁচটি বাস হাতে পেতে চলেছেন তাঁরা। এপ্রিল মাসের শেষ সপ্তাহে আরও পাঁচটি বাস তাঁদের হাতে আসবে।

Advertisement

নতুন এই বাসগুলির মূল্য ২৫ লক্ষ টাকা। আপাতত নতুন সিএনজি বাসগুলি চলবে উল্টোডাঙা থেকে সাপুরজি পর্যন্ত। তার পর আরও বাস হাতে পেলে সেই সংখ্যা বাড়ানো হবে বলে জানিয়েছেন সাবার্বান বাস সার্ভিসের নেতা টিটো সাহা। তিনি বলেন, "ব্যাঙ্ক লোনের মাধ্যমে আমাদের এই বাসগুলো রাস্তায় নামাতে হচ্ছে। আমরা রাজ্য সরকারের কাছে ভর্তুকি চেয়ে লিখিত আবেদন জানিয়েছি। আপাতত সব কিছুই আলোচনার পর্যায়ে রয়েছে। আশা করি, সরকার পক্ষ আমাদের এই দাবি মেনে নেবেন।"

পরিবহণ দফতর অনুমতি দিলেই কলকাতার রাস্তাতেও এই ধরনের পরিবেশ বান্ধব বাস চালানো হবে বলেও দাবি করেছেন তিনি। প্রসঙ্গত, রাজ্য সরকার বাস পরিষেবা পুরোপুরি সিএনজি-তে পরিবর্তিত করার বিষয়ে ভাবনা-চিন্তা করছে। পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির কারণে এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন পরিবহণ দফতরের এক শীর্ষকর্তা। তবে বর্তমানে রাস্তায় চলাচল করা বেসরকারি বাসগুলিকে সিএনজিতে পরিবর্তিত করতে হলে সরকারি সাহায্য জরুরি বলেই মনে করছেন রাজ্যের বেসরকারি বাস মালিকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন