দিল্লিতে রাহুল, তাঁর ‘সমর্থনে’ বিক্ষোভ

বিমানবন্দরের গেটের সামনে বিক্ষোভ দেখিয়ে এক দল বিজেপি সমর্থক বলতে থাকেন, পদ না পেয়ে দিল্লি যাওয়া চলবে না। রাহুলবাবু তাঁদের বোঝান, তিনি দলের শৃঙ্খলাপরায়ণ সৈনিক। তাই শীর্ষ নেতৃত্বের ডাক অগ্রাহ্য করা তাঁর পক্ষে সম্ভব নয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২০ ০৩:৫৩
Share:

ফাইল চিত্র।

জাতীয় পদাধিকারীর তালিকা থেকে বাদ পড়ে দলের কেন্দ্রীয় নেতৃত্বের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন বিজেপি নেতা রাহুল সিংহ। এ বার কেন্দ্রীয় নেতৃত্বের ডাক পেয়ে তিনি কেন দিল্লি যাচ্ছেন, তার বিরুদ্ধে সরব হল দলীয় কর্মী-সমর্থকদের একাংশ।

Advertisement

অমিত শাহ-জগৎপ্রকাশ নড্ডার সঙ্গে বৃহস্পতিবার বৈঠক করার জন্য় বুধবার রাহুলবাবু যখন দিল্লির বিমান ধরতে যান, তখন বিমানবন্দরের গেটের সামনে বিক্ষোভ দেখিয়ে এক দল বিজেপি সমর্থক বলতে থাকেন, পদ না পেয়ে দিল্লি যাওয়া চলবে না। রাহুলবাবু তাঁদের বোঝান, তিনি দলের শৃঙ্খলাপরায়ণ সৈনিক। তাই শীর্ষ নেতৃত্বের ডাক অগ্রাহ্য করা তাঁর পক্ষে সম্ভব নয়। তবে তিনি এই ক্ষোভের কথা কেন্দ্রীয় নেতৃত্বকে জানাবেন এবং ফিরে এসে তাঁর সমর্থক-অনুগামীদের সঙ্গে আবার আলোচনা করবেন। এর আগে তালিকা থেকে বাদ পড়ে রাহুলবাবু হুমকি দিয়েছিলেন, তিনি ১০-১২ দিনের মধ্যে পরবর্তী সিদ্ধান্ত ঘোষণা করবেন। রাজনৈতিক পর্যবেক্ষকদের অনেকের ধারণা, রাহুলবাবুর এই দিল্লি যাত্রা হয়তো বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে বিরোধের পথ থেকে তাঁর সরে আসার ইঙ্গিত। যদিও কোনও ‘বিকল্প পুনর্বাসন’ না পেয়ে তিনি নেতা হিসাবে নিজের অবস্থান কতটা বজায় রাখতে পারবেন, সে প্রশ্নও উঠছে। রাজ্যে বিধানসভা ভোটের প্রস্তুতি নিতে আজ শাহ-নড্ডার সঙ্গে বৈঠকে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ, সর্বভারতীয় সহ সভাপতি মুকুল রায়েরও থাকার কথা। এ দিকে, বিজেপির উত্তর কলকাতা জেলা সভাপতি শিবাজী সিংহ রায়কে অপসারণের দাবিতে এ দিনই দলের রাজ্য দফতরের সামনে বিক্ষোভ দেখায় দলীয় কর্মীদের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন