অশোক স্মরণে ফের ভিড় দেখল সুইসা

তাঁর মৃত্যুর পরে জনসমাগম হয়েছিল এখানে। এ বার তাঁর জন্মদিনে তাঁকে স্মরণ করতে ফের মানুষের সমাগম দেখল বাঘমুণ্ডির সুইসা নেতাজি সুভাষ আশ্রম।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পুরুলিয়া শেষ আপডেট: ০৩ জুলাই ২০১৬ ০১:০৭
Share:

তাঁর মৃত্যুর পরে জনসমাগম হয়েছিল এখানে। এ বার তাঁর জন্মদিনে তাঁকে স্মরণ করতে ফের মানুষের সমাগম দেখল বাঘমুণ্ডির সুইসা নেতাজি সুভাষ আশ্রম। ফরওয়ার্ড ব্লকের প্রয়াত রাজ্য সম্পাদক অশোক ঘোষের মৃত্যুর পরে তাঁরই ইচ্ছায় এই আশ্রমে গত ৬ মার্চ তাঁর দেহ সমাহিত করা হয়। শনিবার সেই আশ্রমেই পালিত হল প্রয়াত এই নেতার ৯৪তম জন্মদিন। শুধু বাঘমুণ্ডি বা পুরুলিয়ার দলীয় কর্মীরাই নন, তাঁর সান্নিধ্যে যাঁরা এসেছিলেন তাঁদের অনেকেই এ দিন সুইসাতে তাঁদের প্রিয় ‘অশোকদা’র প্রতিষ্ঠিত এই আশ্রমে শ্রদ্ধা জানান। দীর্ঘদিন অশোকবাবুর সঙ্গে কাজ করা ফরওয়ার্ড ব্লকের নেতা তথা পুরুলিয়ার প্রাক্তন সাংসদ বীরসিংহ মাহাতো-সহ অনেকেই এ দিন তাঁর স্মৃতিচারণ করেন।

Advertisement

বীরসিংহবাবু বলেন, ‘‘১৯৫৬ সালের ১ নভেম্বর বিহার থেকে মানভূম ভেঙে পুরুলিয়া বাংলার সঙ্গে যুক্ত হয়। তারপরে বাঘমুণ্ডি তথা পশ্চিম পুরুলিয়ার উন্নয়নের জন্য অশোকদার আন্দোলন পুরুলিয়া ও এই এলাকার মানুষ আজও মনে রেখেছেন। স্বাস্থ্য, শিক্ষা, সেচ সহ উন্নয়নের নানা দাবিতে তিনি পুরুলিয়া থেকে কলকাতা পর্যন্ত পদযাত্রার কর্মসূচি নিয়েছিলেন। তার আগে নিজে বিভিন্ন গ্রামে গ্রামে ঘুরে এই এলাকার মানুষকে উদ্বুদ্ধ করেছিলেন।’’ তিনি জানান, এই এলাকা থেকে প্রায় হাজার মানুষ সেই পদযাত্রায় যোগ দিয়েছিলেন। এলাকার যা উন্নয়ন হয়েছে, তার অনেকখানিই অশোকবাবুর অবদান। প্রাক্তন সাংসদ জয়ন্ত রায় জানান, অশোকবাবু টানা ৬৫ বছর দলের বাংলা কমিটির সম্পাদক পদে ছিলেন। এটা রেকর্ড। এই এলাকার মানুষজন ছিলেন তাঁর প্রাণ।

অশোকবাবুকে শেষের দিকে কাছ থেকে দেখেছেন এলাকার যুবক দেবব্রত মুখোপাধ্যায়, পিন্টু পরামাণিক প্রমুখরা। তাঁদের প্রতিক্রিয়া, ‘‘জানুয়ারি মাসে নেতাজি জন্মজয়ন্তীতে এখানকার টুসু মেলায় অশোকদা আসতেন। তাঁকে ছাড়া ওই মেলা ভাবাই যেত না। এখনও বিশ্বাস হচ্ছে না, সামনের বছর মেলায় তাঁকে দেখা যাবে না।’’ এ দিন শ্রদ্ধা জানাতে উপস্থিত ছিলেন দলের পুরুলিয়া জেলা সম্পাদক নরহরি মাহাতো, রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য নিশিকান্ত মেহেতা প্রমুখ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন