যোগ শিবিরে অসুস্থ ক্যাডেট

কেন্দ্রীয় সরকারের আয়ুষ মন্ত্রকের উদ্যোগে বিষ্ণুপুর মল্লভূম যোগ সেন্টারের পরিচালনায় বিষ্ণুপুর মহাকুমা ক্রীড়া সংস্থার মাঠে যোগ শিবির হয়। যোগ দিয়েছিল প্রায় ১৭০০ ছাত্রছাত্রী। সেখানে এনসিসি-র এক ক্যাডেট হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। স্টেডিয়ামে কোনও অ্যাম্বুলেন্স বা চিকিৎসক না থাকায় প্রশ্ন উঠতে শুরু করে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২২ জুন ২০১৭ ০১:১১
Share:

ব্যায়াম: বিষ্ণপুর স্টেডিয়াম।

দুই জেলায় বিশ্ব যোগ দিবস উপলক্ষে নানা অনুষ্ঠান হল বুধবার। এ দিন সকালে রাইপুর হাইস্কুল মাঠে একটি বেসরকারি যোগ সংস্থার উদ্যোগে শিবির হয়। উপস্থিত ছিলেন রাইপুর থানার এএসআই সরোজ কর্মকার, রাইপুর ব্লকের অবর স্কুল পরিদর্শক পার্থপ্রতিম মণ্ডল। উদ্যোক্তা সংস্থার অন্যতম কর্তা শ্যামলী বিশ্বাস ও গৌতম বিশ্বাস জানান, জেলার ১৪টি ব্লকেই তাঁরা যোগ শিবির করেছেন ভারত সরকারের যুব মন্ত্রকের উদ্যোগে ও গাঁধীবিচার পরিষদের পরিচালনায় বাঁকুড়ার হরিতকি বাগানে যোগ দিবস পালিত হয়। বাঁকুড়ার জাতীয় ক্রীড়া ও শক্তি সঙ্ঘের পরিচালনায় নতুনচটি এলাকার কিসান মান্ডিতে শিবর হয়। রামহরিপুর রামকৃষ্ণ মিশনে যোগ দিবস উপলক্ষে একটি আলোচনা সভা ও শিবিরে উপস্থিত ছিলেন আশ্রমের সম্পাদক স্বামী মুক্তিপ্রদানন্দ ও আশ্রম স্কুলের প্রধান শিক্ষক স্বামী তাপহরানন্দ।

Advertisement

কেন্দ্রীয় সরকারের আয়ুষ মন্ত্রকের উদ্যোগে বিষ্ণুপুর মল্লভূম যোগ সেন্টারের পরিচালনায় বিষ্ণুপুর মহাকুমা ক্রীড়া সংস্থার মাঠে যোগ শিবির হয়। যোগ দিয়েছিল প্রায় ১৭০০ ছাত্রছাত্রী। সেখানে এনসিসি-র এক ক্যাডেট হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। স্টেডিয়ামে কোনও অ্যাম্বুলেন্স বা চিকিৎসক না থাকায় প্রশ্ন উঠতে শুরু করে। সংস্থার সম্পাদক বন্দনা দাস বলেন, ‘‘ভবিষ্যতে এই বিষয়ে আরও সাবধান হব।’’ বিষ্ণুপুর মহাকুমা বিদ্যালয়ের মাঠে বাঁকুড়ার নেহেরু যুব কেন্দ্রের সহায়তায় অনন্ত স্মৃতি ব্যায়ামাগার যোগ কর্মসূচি পালন করে।

বান্দোয়ানের চাকডোবা ও পুরুলিয়া জেকে কলেজ-মাঠে। —নিজস্ব চিত্র ।

Advertisement

পুরুলিয়া জগন্নাথ কিশোর কলেজে এনসিসি পুরুলিয়া ব্যাটেলিয়নের ক্যাডেটরা যোগ অভ্যাস করেন। মানভূম ক্রীড়া সংস্থার পক্ষ থেকেও সংস্থার মাঠে যোগ দিবস পালিত হয়। চক্ষু চিকিৎসা পরিষেবার সঙ্গে যুক্ত পুরুলিয়ার একটি ক্লাবের পক্ষ থেকে শহরের নেতাজি সুভাষ পার্কে পালিত হয় যোগ কর্মসূচি। শহরের হিলভিউ ময়দানে একটি যোগ সংস্থার উদ্যোগে যোগ দিবস পালিত হয়েছে। ঝালদা সত্যভামা বিদ্যাপীঠেও পড়ুয়ারা সকালে যোগ অভ্যাস করেছে বলে জানান স্কুলের শিক্ষক নরেন চন্দ্র।

আদ্রার নর্থ ইনস্টিটিউটের হলে এ দিন যোগ শিবিরে উপস্থিত ছিলেন এডিআরএম (আদ্রা) হরিশ চন্দ্র ও রেলের পদস্থ কর্তারা। বান্দোয়ান লাগোয়া চাকাডোবার নিগুড়িয়া ১৬৯ ব্যাটেলিয়নের সিআরপি জওয়ানরা পর্যন্ত এ দিন যোগাভ্যাস করেন। মানবাজারে রাঙ্গাটাড় গ্রামে বেসরকারি যোগ সংস্থার উদ্যোগে শিবির হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন