Dilip Ghosh

Dilip Ghosh: বুথে শক্তিবৃদ্ধির নিদান দিলীপের

একটি মনসা পুজোর উদ্বোধন করে বাঁকুড়ার সানবাঁধায় স্থানীয় মণ্ডল সভাপতি নিত্যানন্দ প্রতিহারের বাড়িতে মধ্যাহ্নভোজ সারেন তিনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বাঁকুড়া শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২২ ০৬:৩১
Share:

বাঁকুড়ার সানবাঁধায় দলীয় কর্মীর বাড়িতে দিলীপ। নিজস্ব চিত্র

পঞ্চায়েত ভোটের আগে তৃণমূলকে কটাক্ষ করার পাশাপাশি নিজের দলের ফাঁকফোকর মেরামতে জোর দেওয়ার কথা বলে গেলেন বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ। বুধবার বাঁকুড়ায় ঝটিকা সফরে আসেন দিলীপ। তিনি বলেন, ‘‘পঞ্চায়েত ভোটের আগে তৃণমূল দলটাই থাকে কি না, সেটা দেখুন। শুনছি নতুন দল হবে। তৃণমূলে দুর্নীতি ছাড়া আর কে আছে? ওরা মানুষকে বোকা বানানোর অনেক রাস্তা জানে।”

Advertisement

তৃণমূলের বাঁকুড়া সাংগঠনিক জেলা সভাপতি দিব্যেন্দু সিংহ মহাপাত্র পাল্টা দাবি, “বিজেপি দলে দিলীপবাবুর নিজের অস্তিত্বই এখন সঙ্কটে। আগে নিজের অস্তিত্ব বাঁচান, তারপরে তৃণমূল নিয়ে ভাববেন।’’

এ দিনের সফর ছোট হলেও দলীয় এক নেতার বাড়িতে মধ্যাহ্নভোজ সারার ফাঁকেই পঞ্চায়েত নির্বাচনের প্রস্তুতি কত দূর এগিয়েছে, দলের দুই সাংগঠনিক জেলা সভাপতির কাছে দিলীপ খোঁজ করেন।

Advertisement

সূত্রের খবর, নিচুতলায় সাংগঠনিক ফাঁকফোকর ভরাটের সঙ্গে বুথ শক্তিশালী করা— পঞ্চায়েত ভোটের আগে দ্রুত এই কাজ সেরে ফেলতে জেলা সভাপতিদের নির্দেশ দেন তিনি।

এ দিন দুপুরে ধলডাঙা এলাকায় দিলীপকে সংবর্ধনা দেন জেলার বিজেপি নেতা-কর্মীরা। সেখানে একটি মনসা পুজোর উদ্বোধন করে বাঁকুড়ার সানবাঁধায় স্থানীয় মণ্ডল সভাপতি নিত্যানন্দ প্রতিহারের বাড়িতে মধ্যাহ্নভোজ সারেন তিনি। উপস্থিত ছিলেন, দলের বাঁকুড়া সাংগঠনিক জেলা সভাপতি সুনীলরুদ্র মণ্ডল, বিষ্ণুপুর সাংগঠনিক জেলা সভাপতি বিলেশ্বর সিংহ।

সূত্রের খবর, নির্বাচনের আগে প্রতি পঞ্চায়েত ভিত্তিক নির্বাচন কমিটি গড়ার সিদ্ধান্ত নিয়েছে বিজেপি। ‘চোর ধরো জেল ভরো’, ব্লক ভিত্তিক নানা সমস্যা ও দুর্নীতির অভিযোগ নিয়ে স্মারকলিপি, পঞ্চায়েত ভিত্তিক পথসভা করতে রাজ্যের তরফে জেলাকে বলা হয়েছে। ওই কর্মসূচিগুলি কেমন চলছে, এ দিন দুই জেলা সভাপতির কাছে জানতে চান দিলীপ। পঞ্চায়েত ভিত্তিক নির্বাচন কমিটি কেন এখনও গড়া হয়নি, তা নিয়েও প্রশ্ন করেন তিনি। দ্রুত ওই কমিটি গড়ে ফেলার নির্দেশ দেন দিলীপ। পঞ্চায়েত ভোট নিয়ে প্রশাসন কোনও বৈঠক ডাকলে ‘গুরুত্ব সহকারে’ সেই বৈঠকে কর্মীদের যোগ দিতে বলেছেন তিনি।

বিভিন্ন দাবিতে নবান্ন অভিযানের কর্মসূচি নিয়েছে বিজেপি। দলের একটি বিশেষ সূত্রে খবর, ওই কর্মসূচিতে বাঁকুড়া ও বিষ্ণুপুর সাংগঠনিক জেলা থেকে কত কর্মী কলকাতায় নিয়ে যাওয়া হবে, তা জানতে চান দিলীপ। শীঘ্রই জেলায় এসে আইন অমান্য আন্দোলন কর্মসূচিতেও তিনি যোগ দেবেন জানিয়ে দলকে প্রস্তুতি নিতে নির্দেশ দিয়েছেন তিনি। সুনীলরুদ্র ও বিল্লেশ্বর বলেন, “দিলীপদা সাংগঠনিক বিষয় নিয়ে খোঁজ খবর নিয়েছেন।”

তবে তৃণমূলের বাঁকুড়া সাংগঠনিক জেলা সভাপতি দিব্যেন্দুর দাবি, ‘‘পুরভোটেই জেলার মানুষ বিজেপিকে সাফ করে দিয়েছে। পঞ্চায়েতে জেলায় বিজেপিকে খুঁজে পাওয়া যাবে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন