হাঁড়ির হাল জানতে ঘুরল আইনি কর্তৃপক্ষ

এমনই কিছু সরকারি সুযোগ, সুবিধা থেকে বঞ্চিত মানুষদের বাড়ি বাড়ি গিয়ে পরিদর্শন করলেন ডিস্ট্রিক্ট লিগ্যাল সার্ভিসেস অথরিটি-র (ডিএলএসএ) প্রতিনিধিরা। বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টা নাগাদ ডিস্ট্রিক্ট লিগ্যাল সার্ভিস অথরিটির সচিব বিচারক দেবজ্যোতি মুখোপাধ্যায় এবং ওই অথরিটির সদস্যরা সিউড়ি স্টেশন সংলগ্ন বস্তিতে যান এবং সেখানকার বাসিন্দাদের সঙ্গে কথা বলেন। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

সিউড়ি শেষ আপডেট: ৩০ অগস্ট ২০১৯ ০০:৪৬
Share:

সরকারি সুবিধে মিলেছে কি, খোঁজ চলছে তারই। নিজস্ব চিত্র

কারও খাবার নেই। কারও আবার বাড়ির চালা ভেঙে পড়েছে। মেলেনি সরকারি সাহায্য। এমনই কিছু সরকারি সুযোগ, সুবিধা থেকে বঞ্চিত মানুষদের বাড়ি বাড়ি গিয়ে পরিদর্শন করলেন ডিস্ট্রিক্ট লিগ্যাল সার্ভিসেস অথরিটি-র (ডিএলএসএ) প্রতিনিধিরা। বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টা নাগাদ ডিস্ট্রিক্ট লিগ্যাল সার্ভিস অথরিটির সচিব বিচারক দেবজ্যোতি মুখোপাধ্যায় এবং ওই অথরিটির সদস্যরা সিউড়ি স্টেশন সংলগ্ন বস্তিতে যান এবং সেখানকার বাসিন্দাদের সঙ্গে কথা বলেন।

Advertisement

ডিএলএসএ সূত্রে জানা গিয়েছে, সিউড়ি স্টেশন সংলগ্ন বস্তির অধিকাংশ মানুষই সরকারি সুযোগ, সুবিধা সে ভাবে পান না। এ দিন পরিদর্শনে গিয়ে ওই বস্তির বাসিন্দা ছোটন ভুঁইয়ার সঙ্গে কথা বলেন বিচারক দেবজ্যোতি মুখোপাধ্যায়। জানা গিয়েছে, ছোটন ভুঁইয়া দীর্ঘ দিন ধরে ভিক্ষা করেন। তাঁর এক চোখে সমস্যা আছে। ভোটার কার্ড বা আধার কার্ড, কিছুই নেই। ছোটনের মতো ওই বস্তির বাসিন্দা পুষ্পা বাগদির ভোটার কার্ড নেই। যদিও আধার কার্ড আছে। তিনিও ভিক্ষা করেন। তাঁর স্বামী পবন বাগদিও তেমন কিছু করে না। একই অবস্থা সাবিনা ৈবিবি ও সুখি বিবির।

এরপরেই ওই এলাকার মানুষদের কী কী সমস্যা আছে তার তালিকা তৈরির জন্য দেবজ্যোতিবাবু ডিএলএসএ-র প্রতিনিধিদের নির্দেশ দেন। একই সঙ্গে ওই বঞ্চিত মানুষদের পাশে দাঁড়ানোর আশ্বাস দেন। ডিএলএসএ-র প্যারা লিগাল ভলান্টিয়ার শিবদাস মণ্ডল বলেন, ‘‘এই এলাকার মানুষেরা বাঁচার ন্যূনতম জিনিসটুকুও পান না। অধিকাংশের বাড়ির ভাল ছাদ নেই। ত্রিপল নেই। কারও ভোটার কার্ড নেই, তো কারও রেশন কার্ড হারিয়ে গিয়েছে। তাই রেশনও বন্ধ। আমরা বিষয়টি প্রশাসনকে জানাব। আশা করব প্রশাসন শীঘ্রই সমস্যার সমাধান করবে।’’

Advertisement

ডিএলএসএ-র সদস্যদের পাশে পেয়ে খুশি বস্তিবাসীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন