ভস্মীভূত পঞ্চায়েতের কম্পিউটার ঘর

পুড়ে ছাই হয়ে গেল পঞ্চায়েতের কম্পিউটার রুম।বৃহস্পতিবার গভীর রাতে সাঁইথিয়ার মাঠপলসা পঞ্চায়েতের ঘটনা। ওই ঘটনায় সম্পূর্ণ ভস্মীভূত হয়েছে ডেস্কটপ, ল্যাপটপ-সহ নানা আসবাবপত্র। স্থানীয় বাসিন্দারা খবর দিলে সিউড়ি থেকে দমকলের একটি ইঞ্জিন এসে ওই আগুন নেভায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

সাঁইথিয়া শেষ আপডেট: ০৫ মার্চ ২০১৬ ০২:৩৬
Share:

পুড়ে ছাই। শুক্রবার মাঠপলশা পঞ্চায়েতে। নিজস্ব চিত্র।

পুড়ে ছাই হয়ে গেল পঞ্চায়েতের কম্পিউটার রুম।

Advertisement

বৃহস্পতিবার গভীর রাতে সাঁইথিয়ার মাঠপলসা পঞ্চায়েতের ঘটনা। ওই ঘটনায় সম্পূর্ণ ভস্মীভূত হয়েছে ডেস্কটপ, ল্যাপটপ-সহ নানা আসবাবপত্র। স্থানীয় বাসিন্দারা খবর দিলে সিউড়ি থেকে দমকলের একটি ইঞ্জিন এসে ওই আগুন নেভায়। অগ্নিকাণ্ডের পরে পঞ্চায়েত কর্তৃপক্ষ অবশ্য দাবি করেছেন, বর্তমানে সব কিছু অনলাইনে ‘ব্যাকআপ’ থাকায় নথি বা তথ্যের তেমন ক্ষতি হয়নি। তবে কয়েক লক্ষ টাকার ক্ষতি হয়েছে।

প্রাথমিক তদন্তের পরে দমকল কর্মীদের অনুমান, শর্ট সার্কিট থেকেই আগুন লেগেছে। পঞ্চায়েতের উপপ্রধান মহম্মদ ইউনুস শুক্রবার বলেন, ‘‘আগুন লাগার কারণ খতিয়ে দেখা হবে।’’ একই কথা বলেছেন সাঁইথিয়ার বিডিও অতনু ঝুরি।

Advertisement

পঞ্চায়েত ও স্থানীয় সূত্রের, পঞ্চায়েতের তিনতলায় একটি ঘর কম্পিউটার রুম হিসাবে ব্যবহৃত হতো। এমজিএনআরজিএ, আইজিএনওপিএস, বিআরজিএ, আইওয়াইএ-সহ বিভিন্ন প্রকল্পের যাবতীয় তথ্য ছিল ওই ঘরের কম্পিউটার, ল্যাপটপ, সিডি ও পেনড্রাইভে। সেই সঙ্গে এসি, চেয়ার-টেবিল, ফ্যান-সহ ঘরের সমস্ত আসবাবপত্র পুড়ে ছাই হয়ে গিয়েছে। ওই পঞ্চায়েত কার্যালয়ের কাছেই বাস করেন শেখ আজিজুল, শেখ রমজানরা। তাঁরা বলছেন, ‘‘রাত সাড়ে ৩টে নাগাদ দেখি পঞ্চায়েতের তিনতলার ঘরের জানালা থেকে আগুনের স্ফুলিঙ্গ বের হচ্ছে। আমরাই সিউড়ি দমকল কেন্দ্রে ফোন করে খবর দিই। মিনিট চল্লিশ্বের মধ্যে দমকলের একটি ইঞ্জিন এসে আগুন নেভানোর কাজ শুরু করে।’’ ঘণ্টাখানেকের মধ্যে ভোর সাড়ে ৫টা নাগাদ আগুন আয়ত্বে আসে। তত ক্ষণে স্থানীয় বাসিন্দারা এবং পঞ্চায়েতের অনেক সদস্যও ঘটনাস্থলে এসে হাজির হন।

উপপ্রধান জানান, অগ্নিকাণ্ডের জেরে পঞ্চায়েতের সাতটি কম্পিউটার, দু’টি ল্যাপটপ, এসি মেশিন নিয়ে প্রায় ১০-১২ লক্ষ টাকার মালপত্র নষ্ট হয়েছে। তাঁর বক্তব্য, ‘‘অধিকাংশ তথ্য অনলাইনে থাকায় নথিপত্র পেতে অসুবিধে হবে না। তবে যে সব নথি সিডি ও পেন ড্রাইভে ছিল, তা পেতে কিছুটা সমস্যা হতে পারে। প্রাথমিক ভাবে মনে হচ্ছে শর্ট সার্কিট থেকেই আগুন লেগেছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন